kalerkantho

সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে প্রায় ২০ টাকা

কালের কণ্ঠ অনলাইন   

২৩ আগস্ট, ২০১৯ ০৭:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে প্রায় ২০ টাকা

দেশে হঠাৎ ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম আবার বেড়ে গেছে। দিনাজপুরের হিলির আড়ত ছাড়াও চট্টগ্রামের খাতুনগঞ্জের পাইকারি বাজারেও প্রতিদিন দাম বাড়ছে। এক সপ্তাহের ব্যবধানে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম কেজিপ্রতি প্রায় ২০ টাকা বেড়ে গেছে। এর প্রভাব পড়েছে খুচরা বাজারেও। আমদানি করা পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় এর প্রভাব পড়েছে দেশি পেঁয়াজের বাজারেও।

হিলির আড়তগুলোতে কোরবানির ঈদের আগে যে পেঁয়াজ পাইকারি বিক্রি হয়েছে ২২-২৫ টাকা দরে, সেই পেঁয়াজ এখন ৩৫-৪০ টাকা। অন্যদিকে চট্টগ্রামের পাইকারি বাজার খাতুনগঞ্জে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৮ টাকা দরে, যা ঈদের আগে ছিল ২৬-২৮ টাকা। চট্টগ্রামের খুচরা বাজারে পেঁয়াজ

বিক্রি হচ্ছে ৫২ টাকা কেজি দরে। ঢাকার খুচরা বাজারেও আমদানি করা পেঁয়াজের দাম ৬-১০ টাকা বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে। চার দিনের ব্যবধানে ঢাকার খুচরা বাজারে দেশি পেঁয়াজের দাম বেড়েছে আরো ১০-১৫ টাকা। এখন প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে।

পাইকারি ব্যবসায়ীদের অজুহাত, ভারতে পেঁয়াজ উৎপাদনকারী রাজ্যে বন্যা হওয়ায় এবং পরিবহন ধর্মঘটের কারণে পেঁয়াজের দাম বেড়েছে। তবে খুচরা বিক্রেতারা বলছে, আমদানি কম হওয়ার সুযোগ নিয়ে হিলি বন্দরের পাইকাররা কারসাজি করে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা