kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

কাঁচা চামড়া রপ্তানির সুফল মিলতে ১৫ দিন লাগবে

কালের কণ্ঠ অনলাইন   

১৫ আগস্ট, ২০১৯ ০৮:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



কাঁচা চামড়া রপ্তানির সুফল মিলতে ১৫ দিন লাগবে

ফাইল ফটো

দেশের কাঁচা চামড়ার অব্যাহত দরপতনের মুখে মূল্য নিশ্চিত করতে সরকার রপ্তানির অনুমতি দিয়েছে। তবে রপ্তানির জন্য ব্যাংকে এলসি খোলা থেকে শুরু করে অন্যান্য বিষয়ে প্রস্তুত নিতে হলে সর্ব নিম্ন সাত থেকে দশ দিন প্রয়োজন হয়। সব মিলিয়ে কাঁচা চামড়া রপ্তানির সুফল মিলতে অন্তত ১৫ দিন সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ঈদের পরদিন মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয় জরুরি সভা করে কাঁচা চামড়া রপ্তানির অনুমোদন দেয়া হয়।

গত সোমবার ঈদের দিন থেকে কাঁচা চামড়া সংগ্রহ শুরু হয়েছে। সংগ্রহকারীদের কোরবানির পশুর চামড়া সংরক্ষণের প্রস্ততি থাকে না। তারা কোরবানির পশুর চামড়া সংগ্রহ করে আড়তদারদের কাছে বিক্রি করে দেন। রপ্তানি করতে হলে কাঁচা চামড়া নূন্যতম ১৫ দিন সংরক্ষণ করতে হবে। এ প্রস্তুতি না থাকায় সংগ্রহকারীরা সরকারের দেওয়া রপ্তানির আদেশের সুবিধা নিতে পারবে না।

এ বিষয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মির্জ্জা আজিজুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘এদেশের চামড়া সংগ্রহকারীদের চামড়া সংরক্ষণের কোন প্রস্তুতি নেই। তারা কিনে দ্রুত ছেড়ে দেয়। তাই চামড়া জমিয়ে রেখে রপ্তানি করা তাদের পক্ষে সম্ভব নয়।’

এদিকে শনিবার থেকে কাঁচা চামড়া কিনবে বলে জানিয়েছে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ)। গতকাল সকালে রাজধানীর ধানমন্ডিতে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের (বিটিএ) নিজস্ব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সংগঠনের সভাপতি শাহীন আহমেদ কাঁচা চামঁড়া রফতানির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান।

তিনি বলেন, ‘আগামী ২০ আগস্ট থেকে সরকারের বেঁধে দেওয়া দামে ট্যানারি মালিকরা লবণযুক্ত কাঁচা চামড়া সংগ্রহ করবেন।”

শাহিন আহমেদ এরপর বিকেলে কালের কণ্ঠকে বলেন, ‘২০ আগষ্ট থেকে সংগ্রহের সিদ্ধান্ত কিছুক্ষণ আগে পরিবর্তন করেছি। বাণিজ্য সচিবের সঙ্গে বৈঠক হলো এতক্ষণ। আমরা আগামী শনিবার ১৭ আগস্ট থেকে কাঁচা চামড়া কিনব।”

মন্তব্য



সাতদিনের সেরা