kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

গত অর্থবছরের পাওনা বেতন-ভাতা চলতি মাসেই পাবেন সরকারি চাকুরেরা

কালের কণ্ঠ অনলাইন   

৮ আগস্ট, ২০১৯ ১০:৩০ | পড়া যাবে ২ মিনিটে



গত অর্থবছরের পাওনা বেতন-ভাতা চলতি মাসেই পাবেন সরকারি চাকুরেরা

গত অর্থবছরে কিছুসংখ্যক সরকারি চাকরিজীবীর ইস্যুকৃত চেক ব্যাংকে জমা হয়নি। ফলে তাঁদের বেতন-ভাতা, পেনশন, জিপি ফান্ড বকেয়া পড়ে যায়। এটি পরিশোধে ইস্যু করা মেয়াদোত্তীর্ণ চেক নতুনভাবে ইস্যু করার সুযোগ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এ জন্য মেয়াদোত্তীর্ণ চেক আগস্ট মাসের মধ্যে চেক ইস্যুকারী কর্তৃপক্ষের কাছে জমা দিতে বলা হয়েছে। আর অন্যান্য মেয়াদোত্তীর্ণ চেকও একইভাবে ইস্যু করা যাবে। বুধবার এসব নির্দেশনা পরিপালনে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে একটি পরিপত্র জারি করা হয়েছে।

অর্থ বিভাগের যুগ্ম সচিব সিরাজুন নুর চৌধুরী স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, জুন মাসে যাঁদের চেক নগদায়ন করা সম্ভব হয়নি তাঁদের ইস্যু করা চেক নগদায়ন করা যাবে। এ জন্য বেতন-ভাতা, পেনশন, জিপি ফান্ড এবং ভ্রমণসংক্রান্ত ব্যক্তিগত পাওনার মেয়াদোত্তীর্ণ চেকসমূহ চেক ইস্যুকারী কর্তৃপক্ষের কাছে আগস্ট মাসের মধ্যে জমা দিতে হবে। চেক ইস্যুকারী কর্তৃপক্ষ প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করবে। চেকে প্রদত্ত অর্থ নগদায়ন করা হয়ে থাকলে ওই চেক বাতিল করে নতুন চেক ইস্যুর ব্যবস্থা নেবে।

এতে বলা হয়, বেতন-ভাতা, পেনশন, জিপি ফান্ড এবং ভ্রমণসংক্রান্ত চেকের বাইরে অন্যান্য তামাদি চেক পুনরায় ইস্যুর ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/দপ্তর/সংস্থার বিভাগীয় প্রধান কর্তৃক চেক সময়মতো না ভাঙানোর কারণ এবং এসংক্রান্ত কাজ ও সরবরাহ যথাযথভাবে সম্পন্ন করা হয়েছে মর্মে প্রত্যয়নসহ চলতি মাসের মধ্যে চেক ইস্যুকারী কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে। তবে এক লাখ বা তদূর্ধ্ব অঙ্কের চেকের ক্ষেত্রে মন্ত্রণালয়/বিভাগের সচিবের প্রত্যয়ন নিতে হবে।

নতুন চেক ইস্যুর এ কার্যক্রম আগস্ট মাসের মধ্যে শেষ করতে হবে। সংশ্লিষ্ট প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তারা বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থাভিত্তিক জমাকৃত মেয়াদোত্তীর্ণ চেকের স্থলে ইস্যু করা নতুন চেকের তালিকা আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে অর্থ বিভাগ ও হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ে পাঠাতে হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা