kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

ফেসবুকের ‘লিবরা’ মুদ্রাবাজারে ঝুঁকি তৈরি করবে

বাণিজ্য ডেস্ক   

১৯ জুলাই, ২০১৯ ০৯:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



ফেসবুকের ‘লিবরা’ মুদ্রাবাজারে ঝুঁকি তৈরি করবে

ফেসবুকের ডিজিটাল মুদ্রা ‘লিবরা’র ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন জি-৭ দেশগুলোর অর্থনৈতিক নেতারা। তাঁদের মতে, লিবরার মতো নতুন ক্রিপ্টোকারেন্সি আন্তর্জাতিক অর্থব্যবস্থাকে অস্থিতিশীল করে তুলতে পারে। তাই এটি চালু করার আগে নিয়ন্ত্রণগত বিষয়গুলোর সমাধান করতে হবে।

গতকাল বৃহস্পতিবার ফ্রান্সে শেষ হওয়া জি-৭ দেশগুলোর অর্থমন্ত্রী ও গভর্নরদের দুই দিনের বৈঠকে তাঁরা এ উদ্বেগ প্রকাশ করেন। তাঁদের মতে, এ মুদ্রা চালুর আগে অর্থপাচারবিরোধী আইন পালনের বিষয়টি নিশ্চিত করতে হবে। একই সঙ্গে লেনদেন ও ব্যবহারকারীর ডাটার নিরাপত্তা দিতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ডিজিটাল মুদ্রা ‘লিবরা’ প্রকাশের পরিকল্পনার কথা জানানোর পর থেকেই এ নিয়ে আশঙ্কার কথা জানাচ্ছেন নিয়ন্ত্রক সংস্থা, কেন্দ্রীয় ব্যাংক ও সরকারের নীতিনির্ধারকরা।

এ বিষয়ে ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লে মেয়ার বলেন, দেশগুলোর সার্বভৌমত্ব হুমকিতে ফেলা যাবে না। লিবরা নিয়ে সবাই উদ্বিগ্ন এবং এ ব্যাপারে জরুরি ভিত্তিতে কাজ করার বিষয়ে সবাই মত দিয়েছেন। জার্মানির অর্থমন্ত্রী ওল্যাফ ফলজ বলেন, ‘ফেসবুকের এ পরিকল্পনায় ডাটার নিরাপত্তার বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। আমি মনে করি সব আইনগত এবং নিয়ন্ত্রণগত প্রশ্নের সমাধান ছাড়া ফেসবুকের এ পরিকল্পনা এগোতে পারে না। এ নিয়ে অবশ্যই আমাদের দ্রুত কাজ করতে হবে।’ সাতটি উন্নত দেশের এ বৈঠকে সভাপতিত্ব করে ফ্রান্স। দেশটি ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংককে আহ্বান জানিয়েছে ক্রিপ্টোকারেন্সি ও লিবরার মতো ডিজিটাল মুদ্রার বিষয়ে বিস্তারিত তদন্তে একটি জি-৭ টাস্কফোর্স গঠনের। বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলেছেন, ফেসবুক যদি অর্থ সঞ্চয়ের কাজ করে তবে তাদের একটি ব্যাংক লাইসেন্স নিতে হবে। ব্যাংক অব জাপানের গভর্নর হারুহিকো কোরোদা বলেন, বিশ্ব অর্থনীতিতে লিবারার ব্যাপক প্রভাব পড়বে। রয়টার্স, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা