kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

কর ছাড় দিয়ে পুঁজিবাজারে ভালো কম্পানি আনার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক   

২৬ মে, ২০১৯ ১১:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



কর ছাড় দিয়ে পুঁজিবাজারে ভালো কম্পানি আনার প্রস্তাব

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে পুঁজিবাজারকে এগিয়ে নিতে বিনিয়োগ বৃদ্ধি ও ভালো কম্পানির জোগান নিশ্চিত করতে একগুচ্ছ প্রস্তাব দিয়েছেন পুঁজিবাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা। বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি পুঁজিবাজারে কম্পানি আনতে সরকারি উদ্যোগ ও কর ছাড় দিয়ে ভালো কম্পানিকে পুঁজিবাজারে আনার প্রস্তাব দেন তাঁরা। এ ছাড়া তিন বছর অপ্রদর্শিত অর্থ রাখার শর্তে বিনিয়োগের অনুমতিও চান তাঁরা।

গতকাল শনিবার বিকেলে ইস্ট ওয়েস্ট মিডিয়া কনফারেন্স রুমে কালের কণ্ঠ আয়োজিত ‘কেমন বাজেট চাই’ শীর্ষক গোলটেবিল আলোচনায় সংশ্লিষ্ট ব্যক্তিরা এসব প্রস্তাব দেন। আগামী বাজেটে পুঁজিবাজার বিষয়ে প্রস্তাব তুলে ধরেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাকিল রিজভী।

মিনহাজ মান্নান ইমন আগামী বাজেটে পুঁজিবাজারে লেনদেনে উেস কর কমানো, বিনিয়োগকারীর লভ্যাংশ আয়সীমা বাড়ানো ও ডি-মিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জে আরো তিন বছর কর অবকাশ সুবিধা চান। পুঁজিবাজারের বর্তমান নিম্নমুখী অবস্থা তুলে ধরে আগামী বাজেটে প্রণোদনাও প্রত্যাশা করেন।

শাকিল রিজভী বলেন, পুঁজিবাজারে লেনদেন অনেক বেশি ছিল। দেড় থেকে দুই হাজার কোটি টাকা লেনদেন হয়েছে। এখন সেটা কমে গেছে। বর্তমানে পুঁজিবাজারে ভালো কম্পানি খুবই কম। সেই জায়গাটায় কাজ করতে হবে। ভালো কম্পানিকে তালিকাভুক্ত করার জন্য ট্যাক্স সুবিধা দেওয়া যায় কি না সেটা দেখতে অর্থমন্ত্রীকে অনুরোধ জানান।

তিনি বলেন, ‘এটা আমরা মানি বা না মানি সমাজে প্রকাশিত অর্থ আছে, যেটাতে কেউ ট্যাক্স দেয় না।’

মন্তব্য



সাতদিনের সেরা