kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

বোনাস শেয়ার ইস্যুতে কড়াকড়ি

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মে, ২০১৯ ১১:৫১ | পড়া যাবে ২ মিনিটে



বোনাস শেয়ার ইস্যুতে কড়াকড়ি

মুনাফা হলেও বোনাস লভ্যাংশ বা শেয়ার ইস্যুর বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গত ২১ মে এ বিষয়ে কমিশনের নিয়মিত সভায় সিদ্ধান্ত নেওয়া হলেও গতকাল বৃহস্পতিবার এই নির্দেশনা জারি করা হয়েছে। এর আগে মঙ্গলবার কম্পানির উদ্যোক্তা-পরিচালকের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ বিষয়ে নোটিফিকেশন জারি করে।

 উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্ত কম্পানির উদ্যোক্তা ও পরিচালকের সম্মিলিত শেয়ার ধারণ ও লভ্যাংশ হিসেবে বোনাস শেয়ারে কড়া অবস্থান নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। এতে উদ্যোক্তা ও পরিচালকের ৩০ শতাংশ এবং পরিচালকের ২ শতাংশ শেয়ার নিশ্চিত করতেই হবে। কারণ উল্লেখ ছাড়া কোনো কম্পানি বোনাস লভ্যাংশ ঘোষণা করতে পারবে না।

গতকাল বৃহস্পতিবার জারি করা কমিশনের নোটিফিকেশনে বলা হয়, তালিকাভুক্ত কোনো কম্পানি সম্প্রসারণ, সুষমকরণ, আধুনিকীকরণ, পুনর্গঠন ও বিস্তার (বিএমআরই) এবং গুণগতমান উন্নয়ন ব্যতীত বোনাস শেয়ার ঘোষণা করতে পারবে না। বোনাস শেয়ার ঘোষণা নিয়ে মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশের সময় বোনাস শেয়ার ঘোষণার কারণ ও রেখে দেওয়া মুনাফা কোথায় ব্যবহার করা হবে তা উল্লেখ করতে হবে। রিজার্ভ, আন-রিয়ালাইজড গেইন, কম্পানির আগের মুনাফা কিংবা পেইড আপ কমিয়ে বোনাস লভ্যাংশ দেওয়া যাবে না।

মন্তব্য



সাতদিনের সেরা