kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

বৈশাখী কেনাকাটায় ছাড়ের ধুম

কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন বাড়ছে

জিয়াদুল ইসলাম    

১২ এপ্রিল, ২০১৯ ১০:০৭ | পড়া যাবে ৫ মিনিটে



বৈশাখী কেনাকাটায় ছাড়ের ধুম

দরজায় কড়া নাড়ছে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। রাজধানীসহ সারা দেশে চলছে নববর্ষ বরণের প্রস্তুতি। এতে সর্বত্র লেগেছে কেনাকাটার ধুম। পোশাক, অলংকার, জুতা, প্রসাধনীসহ বিভিন্ন ধরনের পণ্যে চলছে ছাড়ের ছড়াছড়ি। মোবাইল ব্যাংকিং, ডিজিটাল পরিশোধ সেবা এবং ডেবিট ও ক্রেডিট কার্ডে কেনাকাটার ওপর ৭ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় ও ক্যাশ ব্যাক অফার ঘোষণা করেছে বেশ কয়েকটি বাণিজ্যিক ব্যাংক। কার্ডে আরো মিলছে নামিদামি হোটেল ও রেস্তোরাঁয় খাবারে একটি কিনলে আরেকটি ফ্রি অফার। দেশি-বিদেশি ফ্যাশন হাউস ও বিপণিবিতানেও চলছে মূল্য ছাড়সহ নানা সুবিধা। বৈশাখী পণ্যের কেনাবেচা জমে উঠেছে ফুটপাতেও। এ ছাড়া মাছ-মাংসসহ কাঁচাবাজারেও পড়েছে বৈশাখের উত্তাপ।

জানা গেছে, বৈশাখ উপলক্ষে বেশ কয়েকটি ব্যাংক ডেবিট ও ক্রেডিট কার্ড গ্রাহকদের নির্দিষ্ট ব্র্যান্ডের পোশাক, জুতা, অলংকার ও মিষ্টির ওপর ছাড় ও ক্যাশ ব্যাক অফার দিয়েছে। এ তালিকায় রয়েছে ঢাকা ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), ব্র্যাক ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ইস্টার্ন ব্যাংক ও মার্কেন্টাইল ব্যাংক। এ ছাড়া মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ ও ইউসিবির ডিজিটাল পরিশোধ সেবা ইউপে নির্দিষ্ট আউটলেটের পণ্য কেনাকাটার ওপর ২৫ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত ছাড় দিয়েছে।

বৈশাখ উপলক্ষে বেসরকারি ঢাকা ব্যাংক ক্রেডিট কার্ডধারী গ্রাহকদের ফ্যাশন হাউসসহ ৪১টি ব্র্যান্ডের পণ্য কেনাকাটার ওপর ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় ও ক্যাশ ব্যাক অফার দিয়েছে। সর্বোচ্চ ৫০ শতাংশ ছাড় মিলছে প্রেমস কালেকশনসের পণ্যে। এ ছাড়া আইকনিক ফ্যাশন, লেদার-এক্স ফুটওয়্যার, নাবিলা বুটিকস, পারফিউম ওয়ার্ল্ড, নাগরদোলা, প্রিয়, জেনিস জুতা, রঙ বাংলাদেশ, আর্টিসান, সাদাকালো, কে ক্রাফট, নিপুণ, দেশীদশ, বিশ রঙ ও বাংলার মেলায় ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় অফার দেওয়া হয়েছে। পাশাপাশি আড়ংয়ে ১০ শতাংশ, মীনাবাজারে ৭ শতাংশ ও এপেক্সে ১৫ শতাংশ ক্যাশ ব্যাক অফার ঘোষণা করা হয়েছে।

এ বিষয়ে ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘মানুষের কাছে কার্ড বিক্রি বাড়ানো এবং কার্ডভিত্তিক লেনদেনকে আরো জনপ্রিয় করাই ছাড় ও ক্যাশ ব্যাক সুবিধা দেওয়ার উদ্দেশ্য। গত বছরও এ ধরনের অফার ছিল। তখন বেশ সাড়া পাওয়া গেছে। এবারও ব্যাপক সাড়া পাব বলে আশা করছি।’

এবার সাউথইস্ট ব্যাংক তার সব ক্রেডিট কার্ডধারীকে নির্দিষ্ট আউটলেটে কেনাকাটার ওপর ১০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত ছাড় ও ক্যাশ ব্যাক অফার দিয়েছে। রঙ, পারফেক্ট, সাদাকালো, চামেলী, শাড়ীজ, আবর্তন, নাবিলা, লেদার-এক্স, নিপুণ, জারা, নগরদোলা, শৈশবসহ ৩৪টি ফ্যাশন হাউসে এই ছাড় মিলছে। এ ছাড়া স্বপ্ন, আগোরা, মীনাবাজার ও ইউনিমার্টে কেনাকাটায় ক্রেডিট কার্ডধারীরা ১০ শতাংশ পর্যন্ত ক্যাশ ব্যাক সুবিধা পাচ্ছে। ব্যাংকটি ইন্টারকন্টিনেন্টাল, আমারি, লা-মেরিডিয়ান, র‌্যাডিসন, দ্য ওয়েস্টিনসহ নামিদামি ১৬টি হেটেলে খাবারে একটি কিনলে একটি ফ্রি অফারও ঘোষণা করেছে।

সাউথইস্ট ব্যাংকের কার্ড ডিভিশনের প্রধান আব্দুস সবুর খান কালের কণ্ঠকে বলেন, কার্ডের প্রচার ও প্রসার এবং লেনদেনে প্লাস্টিক মানির ব্যবহারকে উৎসাহিত করতে এ ধরনের ছাড় দেওয়া হয়েছে। গতবার ফ্যাশন হাউসগুলোতে ৪০ শতাংশ ছাড় অফার ছিল। এবার ছাড়ের পরিমাণ ২০ শতাংশ বাড়িয়ে ৬০ শতাংশ করা হয়েছে। এ ছাড়া সুপারশপের কেনাকাটায় ক্যাশ ব্যাক অফার ঘোষণা করা হয়েছে। এ ছাড়া নামিদামি হোটেলের খাবারে বাই ওয়ান গেট ওয়ান অফারও রয়েছে।

লাইফস্টাইলের বিভিন্ন পণ্যের ওপর ডেবিট ও ক্রেডিট কার্ডধারী গ্রাহকদের ৩৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে বেসরকারি ব্র্যাক ব্যাংক। ব্যাংকটি ঢাকা ও চট্টগ্রাম মিলে ৪৭টি ফ্যাশন হাউসসহ বিভিন্ন ব্র্যান্ডের পণ্যে এই সুবিধা দিচ্ছে। সানন্দা জুয়েলার্স, স্কয়ার জুয়েলার্স, ইতিহাদ জুয়েলার্সসহ বিভিন্ন জুয়েলারি পণ্যে ৩১ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় অফার ঘোষণা করেছে ব্যাংকটি। আর প্রিমিয়ার ও বিক্রমপুর মিষ্টিতে ৮ শতাংশ পর্যন্ত ছাড় মিলছে। এ ছাড়া দারাজ বৈশাখী মেলায় ব্র্যাক ব্যাংকের কার্ডধারীরা এক হাজার টাকার পণ্য কিনেই আকর্ষণীয় ছাড় পাচ্ছে। গত ২৮ মার্চ থেকে এই মেলা শুরু হয়েছে; যা চলবে ১৪ এপ্রিল পর্যন্ত।

এদিকে বৈশাখ উপলক্ষে ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান বিকাশ ২৫০টির বেশি ব্র্যান্ডের পণ্য কেনাকাটায় ২০ শতাংশ পর্যন্ত ক্যাশ ব্যাক অফার ঘোষণা করেছে। এক হাজার ৯০০টির বেশি দোকানে বিকাশ অ্যাপ দিয়ে পেমেন্ট করলেই এ সুবিধা ভোগ করা যাবে।

ইউসিবি ব্যাংকের ডিজিটাল পরিশোধ সেবা ইউপে দিয়ে পেমেন্ট করলে ৩৫ শতাংশ পর্যন্ত নির্দিষ্ট মার্চেন্ট আউটলেটে ছাড় মিলছে। বিয়েবাড়ি, ব্ল্যাকপেপার, বুটিকস জেন্টেলম্যান, চাঁদের হাট, অ্যাটিচিউডসহ ২৫টি আউটলেটে এই ছাড় পাওয়া যাচ্ছে। চট্টগ্রামে ১৬টি আউটলেটেও একই হারে ছাড় মিলছে। এ ছাড়া ইউসিবির ডেবিট ও ক্রেডিট কার্ডে পোশাক, অলংকার, জুতা ও প্রসাধনীর অন্তত ৪০টি ব্র্যান্ডের আউটলেটে আকর্ষণীয় ছাড় দেওয়া হচ্ছে।

যেকোনো ভিসা ও মাস্টারকার্ডে কেনাকাটার ওপর ৩৩ শতাংশ ছাড় সুবিধা দিচ্ছে ইস্টার্ন ব্যাংক। আগামী ২৮ এপ্রিল পর্যন্ত এই সুবিধা পাবেন তাদের গ্রাহকরা। এ ছাড়া মার্কেন্টাইল ব্যাংকের সব ক্রেডিট কার্ডধারী নির্দিষ্ট আউটলেটে বৈশাখী কেনাকাটার ওপর ১০ শতাংশ পর্যন্ত ক্যাশ ব্যাক সুবিধা পাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৮ সাল শেষে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডধারী গ্রাহকসংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৫৪ লাখ ৮০ হাজার। এর মধ্যে ক্রেডিট কার্ড রয়েছে ১১ লাখ ৮০ হাজার। এ ছাড়া মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট রয়েছে প্রায় ছয় কোটি ৭৮ লাখের মতো। যদিও এর অর্ধেকেরও বেশি অ্যাকাউন্ট নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে।

মন্তব্য