kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

প্রাক-বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান

খুঁজে বের করা হবে কর না দেওয়া টিআইএনধারীদের

দেশে ৪০ লাখ টিআইএনধারী রয়েছে। এর মধ্যে ১৬-১৮ লাখ রিটার্ন দাখিল করে

কালের কণ্ঠ অনলাইন   

৯ এপ্রিল, ২০১৯ ১০:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



খুঁজে বের করা হবে কর না দেওয়া টিআইএনধারীদের

সব ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বরধারীদের (টিআইএন) খুঁজে বের করে রিটার্নের আওতায় আনা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, দেশে এখন ৪০ লাখ টিআইএনধারীদের রয়েছে। এর মধ্যে ১৬-১৮ লাখ রিটার্ন দাখিল করে। এখনো যারা রিটার্ন দেয় না, তাদের খুঁজে বের করা হবে।

গতকাল সোমবার রাজধানীর সেগুনবাগিচার এনবিআরের সম্মেলনকক্ষে প্রাক-বাজেট আলোচনায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ দিন বিকেলে পেশাজীবী সংগঠন সিঅ্যান্ডএফ, শিপিং ফ্রেইট ফরওয়ার্ড, ট্যাক্স ল ইয়ার্স, ইন্ডেন্টরস, আইসিএমএবি, আইসিএবির প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করা হয়।

এনবিআরের চেয়ারম্যান বলেন, দেশের উন্নতি হলে, প্রত্যেকের ব্যবসা-বাণিজ্যের উন্নতি হবে। একটা সময় ছিল কাস্টমস থেকে ইনকাম বেশি আসত এখন এটা দিন দিন কমছে। এখন আমরা প্রত্যক্ষ কর বাড়ানোর জোর দিয়েছি।

করের আওতা বাড়াতে জোর দেওয়ার কথা উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব আহরণে জনবল বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা-উপজেলা পর্যায়ে অফিস বাড়ানোর কাজ চলছে।

এর আগে ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনের বাজেট প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, ঢাকাসহ সারা দেশে জমি কেনা কিংবা ভবন তৈরির সময় টিআইএন দেখায়। এরপর আর খুঁজে পাওয়া যায় না।

এনিবআরের করনীতি বিভাগের সদস্য কানন কুমার রায় বলেন, নকল টিআইএন দিয়ে জমি রেজিস্ট্রেশন করে চলে যায়। আর সরকার রাজস্ব হারায়। তাদের খুঁজে বের করা হবে।

মন্তব্য