kalerkantho

বড়পুকুরিয়ায় অসন্তোষ

প্রফিট বোনাস পায়নি কয়লাখনির ২৫৭ শ্রমিক

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি    

২০ জানুয়ারি, ২০১৯ ১৩:৫১ | পড়া যাবে ২ মিনিটে



প্রফিট বোনাস পায়নি কয়লাখনির ২৫৭ শ্রমিক

বড়পুকুরিয়া কয়লাখনির ২৫৭ জন আউটসোর্সিং শ্রমিককে প্রফিট বোনাস দেওয়া হয়নি বলে অভিযোগ উঠেছে। সেখানে বলা হয়েছে, দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লাখনির ঠািকাদারি প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (এসএমসিঅ্যান্ডএক্সএমসি) ৮৫৮ জন শ্রমিক ও বড়পুকুরিয়া কোল মাইনিং কম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) ৩৩২ জন শ্রমিককে গত ১৩ জানুয়ারি খনি কর্তৃপক্ষ প্রফিট বোনাস দেয়। তবে খনির ২৫৭ আউটসোর্সিং শ্রমিক, সাত মৃত পরিবার ও ছয় পঙ্গু পরিবারকে এই বোনাস দেওয়া হয়নি। ফলে খনি শ্রমিকদের মাঝে চরম অসন্তোষ বিরাজ করছে।

গতকাল শনিবার বিকেলে বড়পুকুরিয়া শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু সুফিয়ানের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, বিগত দিনগুলোতে সব শ্রমিককে ১০ হাজার টাকা করে প্রফিট বোনাস দেওয়া হয়। শ্রমিকদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে ত্রিপক্ষীয় চুক্তি অনুযায়ী সব শ্রমিককে ২০ হাজার টাকা করে প্রফিট বোনাস দেওয়ার কথা থাকলেও ২৫৭ আউটসোর্সিং শ্রমিক তাদের প্রাপ্য থেকে বঞ্চিত হয়েছে। আবু সুফিয়ান বঞ্চিত শ্রমিক, নিহত ও পঙ্গু শ্রমিক পরিবারকে দ্রুত প্রফিট বোনাস প্রদানের দাবি জানান। 

বিসিএমসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুর রহমান জানান, যেসব শ্রমিক পায়নি, তাদেরও শিগগিরই কম্পানির পক্ষ থেকে প্রফিট বোনাস দেওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা