kalerkantho

নরেন্দ্র মোদির উপহার

ভারতে ২৩ পণ্য ও সেবায় কর কমল

বাণিজ্য ডেস্ক   

৬ জানুয়ারি, ২০১৯ ১২:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে ২৩ পণ্য ও সেবায় কর কমল

সাধারণ মানুষকে নববর্ষের উপহার দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের ২৩টি পণ্য ও সেবায় জিএসটি (পণ্য ও সেবা কর) হ্রাস করেছেন। এসব পণ্যের মধ্যে রয়েছে মুভি টিকিট, টিভি এবং মনিটর স্ক্রিন। গত মঙ্গলবার থেকে এ নির্দেশ কার্যকর হওয়ায় ভোক্তাদের এখন কম অর্থ গুনতে হবে এসব পণ্য ক্রয়ে।

গত ২২ ডিসেম্বর ভারতের জিএসটি কাউন্সিল ২৩ পণ্য ও সেবায় কর হ্রাস করার সিদ্ধান্ত নেয়। এর মধ্যে কোনো কোনো পণ্যে কর ২৮ থেকে কমিয়ে ১৮ শতাংশ করা হয়েছে। ৩২ ইঞ্চি পর্যন্ত মনিটর, টিভি স্ক্রিন ও পাওয়ার ব্যাংকের কর ২৮ থেকে ১৮ শতাংশে নামিয়ে আনা হলো। কোনো পণ্যে ১৮ থেকে কমিয়ে ১২ শতাংশ করা হলো।

ভারতের কেন্দ্রীয় অর্থনীতি এবং ২৯টি রাজ্যে বিভিন্ন ধরনের অন্তত এক ডজন করব্যবস্থা চালু ছিল। এক রাজ্যের সঙ্গে অন্য রাজ্যের করব্যবস্থা ও করহারের প্রায়ই কোনো মিল খুঁজে পাওয়া যায় না। ভিন্ন ভিন্ন করহার চালু থাকার ফলে ব্যবসায়ী-উদ্যোক্তাদের তাদের পণ্য ও সেবার করায়নের ক্ষেত্রে মারাত্মক অসুবিধা হচ্ছিল। অনেক দিন ধরেই এ সমস্যা সমাধানের জন্য নানাভাবে চিন্তা-চেষ্টা করা হচ্ছিল। গত বছর জিএসটি করব্যবস্থা চালু হওয়ার ফলে ভারতের ১৩০ কোটি মানুষের বিশাল বাজার এবং দুই লাখ কোটি ডলারের বিশাল অর্থনীতি একক করব্যবস্থা। ইকোনমিক টাইমস। 

মন্তব্য



সাতদিনের সেরা