kalerkantho

শনিবার । ২০ জুলাই ২০১৯। ৫ শ্রাবণ ১৪২৬। ১৬ জিলকদ ১৪৪০

আড়াই কোটি ডলার কিনল কেন্দ্রীয় ব্যাংক

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৬ ১৪:১৭ | পড়া যাবে ২ মিনিটে



আড়াই কোটি ডলার কিনল কেন্দ্রীয় ব্যাংক

আন্তর্জাতিক মুদ্রা বাজারে মার্কিন ডলারের বিপরীতে বাংলাদেশি টাকা ক্রমশ শক্তিশালী হয়ে ওঠছে। এমতাবস্থায় অভ্যন্তরীণ মুদ্রা বাজার স্থিতিশীল রাখতে ডলার ক্রয় করা শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। সোমবার বাজার থেকে ৭৮ টাকা ৫০ পয়সা দরে আড়াই কোটি ডলার কিনেছে কেন্দ্রীয় ব্যাংক। এক মাস আগে এক দর ছিল ৭৮ টাকা ৯৫ পয়সা। এ নিয়ে কেন্দ্রীয় ব্যাংক চলতি ২০১৫-১৬ অর্থবছরে মোট ২১৬ কোটি ডলার কিনেছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, মুদ্রাবাজার স্থিতিশীল রাখতে ডলার কেনা হচ্ছে। রপ্তানি আয় এবং রেমিট্যান্স প্রবাহের ইতিবাচক ধারায় বাজারে ডলারের সরবরাহ বেড়েছে। এ ছাড়া জ্বালানি তেল এবং খাদ্যপণ্য আমদানিতে খরচ কমে যাওয়া ডলার সরবরাহ বাড়ার একটি কারণ।

এ কারণেই মার্কিন ডলারের বিপরীতে বাংলাদেশের টাকা খানিকটা শক্তিশালী হয়েছে বলে জানান তিনি। গত ৩০ নভেম্বর আন্তব্যাংক মুদ্রাবাজারে ১ ডলার কিনতে ৭৮ টাকা ৯৫ পয়সা লাগত। সোমবার লেগেছে ৭৮ টাকা ৫০ পয়সা। অর্থ্যাৎ এক মাসে প্রতি ডলারের বিপরীতে টাকার দর ৪৫ পয়সা বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত তিন মাসে টাকার বিপরীতে ডলারের দর ১ টাকা ১৫ পয়সা বেড়েছে। এর পর থেকে আবার শক্তিশালী হতে শুরু করে টাকা।

 

মন্তব্য



সাতদিনের সেরা