kalerkantho

মঙ্গলবার । ১০ কার্তিক ১৪২৮। ২৬ অক্টোবর ২০২১। ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

অনলাইনে পাওয়া যাচ্ছে তানভীর মেহেদীর '৩৪/সি'

অনলাইন ডেস্ক   

১ অক্টোবর, ২০২১ ১৩:১৮ | পড়া যাবে ২ মিনিটে



অনলাইনে পাওয়া যাচ্ছে তানভীর মেহেদীর '৩৪/সি'


৩৪/সি" মূলত একটা ধারাবাহিক উপন্যাস। তরুণ কথাসাহিত্যিক তানভীর মেহেদী এ সিরিজের নাম দিয়েছেন "শিউলি সিরিজ"। প্রথম উপন্যাসটার নাম ছিল "৩৬/ডি"। দ্বিতীয়টা "৩৪/সি"। 

এই উপন্যাসের প্রধান চরিত্র তন্দ্র নামের একটা ছেলে। তবে মূলত এখানে গল্প বলা হয়েছে শিউলিদের। শিউলিরা বলতে বোঝানো হয়েছে সেক্স ওয়ার্কারদের। শিউলিদের জীবনের গল্পের পেছনে ছোটা তন্দ্র এক শিউলির ভাই। তার বোনকে বিক্রি করে দেয়া হয় কোনো এক পতিতা পল্লীতে। তন্দ্র তার ঠিকানা জানে না। পুরো বাংলাদেশের সব পতিতা পল্লীতে সে তার বোনকে খুঁজে বেড়ায়। সেখানে শিউলি নামের বোনকে খুঁজতে গিয়ে তার অন্য কোন শিউলির সাথে দেখা হয়ে যায়। তারপর সে নিজের বোন ভেবে নিয়ে তাদের মুক্ত করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনে। 

প্রথম উপন্যাসে সে ফিরিয়ে আনে এক শিউলিকে। "৩৪/সি" তে অন্য এক শিউলিকে। তন্দ্র ভাবে এভাবে অন্য কারও বোনকে সে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে পারলে প্রকৃতি হয়তো অন্য কারও মাধ্যমে তার বোনকে ফিরিয়ে দেবে।

"৩৪/সি"তে তন্দ্রর গল্প, শিউলিদের গল্প, চিৎকার ভোলা শীৎকারের গল্প, সমাজ সংসারের গল্প। যেখানের শিউলিরা প্রতিনিয়ত পুরুষদের সাক্ষাতকার নেয়। কাউকে হয়তো তারা বলে, "আমার সাথে পুরুষত্বের পরীক্ষা দিতে আসবেন না। আমার চেয়ে বেশি পুরুষ আপনি দেখেননি"

উপন্যাসটি শব্দভূমি প্রকাশনী থেকে এসেছে। পাওয়া যাচ্ছে অনলাইন বই বিক্রির প্রতিষ্ঠানগুলোতেও। 



সাতদিনের সেরা