kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

বইমেলায় পাওয়া যাচ্ছে জবি শিক্ষকের 'শরণার্থী সমাজ ও সংস্কৃতি'

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৮ এপ্রিল, ২০২১ ১৯:০৩ | পড়া যাবে ২ মিনিটে



বইমেলায় পাওয়া যাচ্ছে জবি শিক্ষকের 'শরণার্থী সমাজ ও সংস্কৃতি'

একুশের বই মেলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মো. আবুসালেহ সেকেন্দারের 'শরণার্থী সমাজ ও সংস্কৃতি' বই পাওয়া যাচ্ছে। সোহরাওয়ার্দী উদ্যানের বাংলনামা প্রকাশনীর স্টল নং ৭ এই বই পাওয়া যাচ্ছে।

এ বিষয়ে মো. আবুসালেহ সেকেন্দার বলেন, 'বইটিতে প্রকাশিত প্রবন্ধগুলো মৌলিকচিন্তা হওয়ায় পাঠকেরা বইটি পড়ার পর নতুনত্বের স্বাদ পাবে।

বাংলা ভাষা ও সংস্কৃতি সম্পর্কে জনপরিসরে প্রচারিত ভ্রান্ত ধারণার অবসানের সমকালীন একজন চিন্তকের দায় থেকে লেখাগুলো লেখা।

বিজ্ঞাপন

'

উল্লেখ্য, রোহিঙ্গারা বাঙালি না বর্মী? কেন তারা অভিবাসী হচ্ছেন? রোহিঙ্গাদের আত্মপরিচয়ের সংকট ও অভিবাসী হওয়ার ওই কারণ অনুসন্ধান এই গ্রন্থের অন্যতম আলোচিত বিষয়। বাংলা ভাষার গাণিতিক সংখ্যা কেন বিলুপ্ত হবে, ধর্ষণের জন্য নারীর পোশাক কতটা দায়ী, বিশুদ্ধ ইসলামের ডিসকোর্স চালু করে নারী প্রগতি রুদ্ধ করার বিরুদ্ধে জনগণ কেন নিরব, সমাজবিজ্ঞানে কোন টার্মটি সঠিক: সামাজিক না শারীরিক দূরত্ব?, প্রতœতত্ত্ব সংরক্ষনের গুরুত্ব, নারী অগ্রযাত্রার ইতিহাস, বুদ্ধিজীবী হত্যাসহ প্রভৃতি জনগুরত্বপূর্ণ বিষয়ে নতুন চিন্তা এই গ্রন্থকে সমৃদ্ধ করেছে। একই রক্ত, ভাষা ও সংস্কৃতির উত্তরাধিকারী হওয়া সত্ত্বেও বাঙালি সমাজে সংখ্যালঘু ও সংখ্যাগুরুর প্রচলিত ধর্মবাদের তত্ত্ব খারিজ ও বিশুদ্ধ ইসলামবাদীদের পয়েলা বৈশাখ উদযাপন হিন্দুয়ানী সংস্কৃতি অভিহিত করার বয়ান খণ্ডন করে সহীহ বয়ান এই গ্রন্থে নির্মিত হয়েছে।



সাতদিনের সেরা