kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

দুইবাংলার ৫২ গল্পকারের গল্পসংকলন 'ছোটোগল্প সমাহার'

অনলাইন ডেস্ক   

৮ এপ্রিল, ২০২১ ১৮:৩১ | পড়া যাবে ২ মিনিটে



দুইবাংলার  ৫২ গল্পকারের গল্পসংকলন 'ছোটোগল্প সমাহার'

কথাসাহিত্যিক মোশতাক আহমেদ এর সম্পাদনায় প্রকাশিত হতে যাচ্ছে গল্পসংকলন ‘ছোটোগল্প সমাহার’। প্রতি জেলায় একজন লেখকের গল্প নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ ৬৪জেলা ও পশ্চিমবঙ্গের বাংলা ভাষাভাষী ২৩ জেলার লেখকদের ছোটোগল্প নিয়ে এই সংকলন প্রকাশ করার কথা ছিল। কিন্তু লেখার মান ও আরও কিছু বিষয় বিবেচনায় রেখে প্রথম সংখ্যায় বাংলাদেশের সর্বমোট ৫২জনের (৪৫জন এবং পশ্চিমবঙ্গের ৭জন) লেখা নিয়ে সংকলনটি প্রকাশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

বইটির সম্পাদক মোশতাক আহমেদ বলেন, 'প্রত্যেক মানুষেরই একটা সাহিত্য মন রয়েছে। জীবনের কোনো না কোনো পর্যায়ে সবাই কমবেশি চর্চা করে গল্প কবিতা লেখার, সাহিত্য রচনার। কেউ কেউ বজায় রাখেন এই ধারাবাহিকতা, আবার কেউ কেউ নানা ব্যস্ততায় দূরে সরে যান চর্চা থেকে। দূরে সরে গেলেও সাহিত্য মনটা রয়ে যায় হয়তো ড্রয়ারের তলদেশে কিংবা পুরাতন হলদে কাগজের স্তুপের নিচে। আদর ভালোবাসার কবিতা কিংবা ছোটোগল্পগুলো বন্দী হয়ে যায় কোন এক গুপ্ত কুঠুরিতে। সময়ের আড়ালে হারানো সেইসব অসাধারণ ছোটোগল্পগুলো ছাপার অক্ষরে দেখবার স্বপ্নপূরণের শুভযাত্রা 'ছোটোগল্প সমাহার"।

ছোটোগল্প সমাহারে রয়েছে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ৫২জন লেখকের মোট ৫২টি ছোটোগল্প। একটি জেলা থেকে মাত্র একজন লেখকের লেখা নেয়া হবে, এমনটাই নিয়ম ছিলো। প্রত্যেকটা গল্পই মৌলিক এবং সম্পূর্ণ ভিন্ন ভিন্ন আঙ্গিকে লেখা। গল্পগুলো কেউ সম্প্রতি লিখেছেন, কেউ হয়তো লিখেছেন অনেক আগে আবার কেউ হয়তো একটিই লিখেছেন সারাজীবনে। গল্পগুলোতে আমাদের পারিবারিক, সামাজিক ও পরিপার্শ্বিক  দৈনন্দিন জীবনের নানাবিধ বিষয় দারুণভাবে উপস্থাপিত হয়েছে, কোনো কোনো গল্পে মনস্তাত্ত্বিক বিশ্লেষণ অবাক করার মতো, আবার কোনো কোনো গল্পে রয়েছে থমকে যাওয়ার মতো চমক। ছোটোগল্প সমাহার একটি চলমান সাহিত্য কার্যক্রম। এবার প্রথম সংকলনটি বের হচ্ছে৷ আগামীতেও এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

‘ছোটোগল্প সমাহার’ সংকলনের প্রধান সমন্বয়ক হিসেবে কাজ করেছেন কবিতায় এপার এর সম্পাদক সাদেক সরওয়ার। মার্চ মাসের ৯তারিখ থেকেই বইটি পাওয়া যাবে বাংলাদেশের অমর একুশে বইমেলার ‘অনিন্দ্য প্রকাশ’ এর ৫ নম্বর প্যাভিলিয়নে। পাওয়া যাবে রকমারি ডটকম সহ অনলাইনের নানা মাধ্যমে।



সাতদিনের সেরা