kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

মাহমুদ শাওনের 'তোর নামে সন্ধ্যে নামে'

অনলাইন ডেস্ক   

২২ মার্চ, ২০২১ ১৬:১৯ | পড়া যাবে ৩ মিনিটে



মাহমুদ শাওনের 'তোর নামে সন্ধ্যে নামে'

অমর একুশে বইমেলা ২০২১-এ বিসর্গ প্রকাশনী থেকে আসছে মাহমুদ শাওনের তৃতীয় কাব্যগ্রন্থ ‘তোর নামে সন্ধ্যে নামে’। তাঁর এই বইটি পুরোটাই প্রেমের কবিতায় ঘেরা এক সন্ধ্যেমাখা সৈকত। বইটি তিনি তাঁর প্রেমিকাকে উৎসর্গ করেছেন। উৎসর্গ পাতায় প্রেমিকাকে লিখেছেন বিষাদী এক হলুদ খাম। তাঁর ভাষায়, 'এই ধরনের উৎসর্গ পাতা আমার চোখে পড়ে নি। প্রেমিকাকে নিয়ে কাব্যিকতায় ভরা এই রকম খোলা চিঠি আমার চোখের উঠোন মাড়ায় নি'। 

‘তোর নামে সন্ধ্যে নামে’ বইমেলার প্রথম দিন থেকে পাওয়া যাবে ৫৫৬ নাম্বার স্টলে। পাঠকরা অনলাইনে অফলাইনে দুই ভাবেই বইটি সংগ্রহ করতে পারবে। বইটির প্রি-অর্ডার শুরু হয়েছে বেশ কিছুদিন হয়। আগ্রহীরা চাইলে এখন রকমারীর প্রি-অর্ডার লিঙ্কে গিয়ে বইটি সংগ্রহ করতে পারে। বইটির দাম তুলনামূলকভাবে কম। ২৫% ছাড়ে ৯০ টাকা মাত্র। বইটি কবি পাঠকদের সুবিধার্থে প্রকাশককে কম রাখতে অনুরোধ করেছেন বলে জানিয়েছেন। 
বইটিতে মোট ৫৩ টি কবিতা থাকছে। বইটি পড়া শুরু করলে পাঠক কিছু আলো, কিছু অন্ধকার, কিছু মায়া, কিছু আবছায়া হাহাকারের সন্ধ্যায় হেঁটে যাবে, 'আয় হেঁটে সন্ধ্যে নামাই' কবিতা দিয়ে শুরু করে শেষে 'তোর নামে সন্ধ্যে নামে' কবিতায় পাণ্ডুলিপির ক্রম সাজানো হয়েছে।
কবির ভাষায়, ‘তোর নামে সন্ধ্যে নামে’ শব্দের প্রেমে-ফ্রেমে গাঁথা একটি সান্ধ্য দলিল। পাঠক কবিতার সাথে পথে পথে হাঁটবে। পাঠক কোথাও থামবে। কোথাও নিজেকে খুঁজবে। কোথাও ভাববে। কোথাও গিয়ে হোঁচট খাবে। হাঁটতে-বেড়াতে-ঘুরতে একপর্যায়ে সন্ধ্যে নেমে যাবে অনুভূতির গলা জড়িয়ে। পাঠককে কবিতার মাধ্যমে প্রেম-ভালোবাসার-কাছে-আসার-দূরে-যাবার সকল অনুভূতিতে হাঁটতে হবে। শিরা-উপশিরা-ধমনীতে প্রেম প্রেম অনুভূতি পাবে পাঠক। প্রকাশক বই নিয়ে খুব খুশি। 

বইটির ফ্ল্যাপ লিখেছেন জনপ্রিয় কবি রাকিবুল হায়দার। তাঁর ভাষায়, “কবি ও গীতিকার মাহমুদ শাওনের তৃতীয় কাব্যগ্রন্থ ‘তোর নামে সন্ধ্যে নামে’ যেনো কবির নিজের সাথে নিজের এমনই এক ভাঙচুর খেলা। কবিতার ভেতর লুকিয়ে থাকা অনুভূতিগুলোকে বিভিন্ন ভঙ্গিতে লিখে গেছেন একের পর এক শব্দ সাজিয়ে। অনুভূতিগুলো অচেনা নয় কারও। খুব চেনা এইসব অনুভূতির ফাঁক গলে কিছু কবিতা যেনো গান হয়ে গেছে। দূরপাল্লার যাত্রায় লেখা কবিতাগুলোর সাথে ইট-কাঠের চারদেয়ালে জমে থাকা স্বপ্নমাখা কবিতাগুলো যেনো মুখোমুখি বসে আছে বায়ান্ন তাসের টেবিলে। মাহমুদ শাওনের আগের দুই কাব্যগ্রন্থের চেয়ে ‘তোর নামে সন্ধ্যে নামে’ অনেক বেশি পরিণত আর সুন্দরে সাজানো। গোছানো এই শুভযাত্রায় অবিরাম ভালোবাসা”। এছাড়াও বইটি পড়ে প্রকাশক নিজেও খুব আনন্দিত। আত্মতৃপ্তি নিয়ে বলেছে 'আগের দুটি বই থেকে এই বইটি আরো বেশি সাজানো, পরিণত ও গোছানো।



সাতদিনের সেরা