kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

বইমেলায় মিজানুর রহমান মিথুনের দুই বই

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৫:১৪ | পড়া যাবে ৩ মিনিটে



বইমেলায় মিজানুর রহমান মিথুনের দুই বই

এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে সাহিত্যিক ও সাংবাদিক মিজানুর রহমান মিথুনের দুটি বই। এর মধ্যে একটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ সংকলন ‘বঙ্গবন্ধু জাতির পিতা’। এটি প্রকাশ করেছে ‘স্বরবৃত্ত’। চিত্রশিল্পী মামুন হোসাইনের প্রচ্ছদে বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা। অন্যটি হচ্ছে ‘ক্লাস পালানো ছেলে’। শিশু-কিশোরদের জন্য লেখা এ বইটিতে ৯টি গল্প রয়েছে। মোস্তাফিজ কারিগরের প্রচ্ছদ ও অরূপ মন্ডলের অলংকরণে বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা সাহস পাবলিকেশন্স। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩৫ টাকা।

বই দুটি নিয়ে মিজানুর রহমান মিথুন বলেছেন, ‘বিভিন্ন বর্ণিল আয়োজনে উদযাপন করা হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। এ মহতি আয়োজনে তাকে নিয়ে বিশেষ প্রকাশনা পাঠকের হাতে তুলে দিতে পেরে আমি গর্বিত। এ বইয়ের মাধ্যমে আমাদের নতুন প্রজন্ম জাতির পিতার অসামান্য ত্যাগ ও দেশ প্রেমের নানা দিক সম্পর্কে জানতে পারবে। এছাড়া আমার দ্বিতীয় বই স্কুল পালানো ছেলে। এটি আমাদের শিশু-কিশোরদের জন্য। তাদের মনের নানা বলা না বলা কথা নিয়ে বইটি লিখেছি। বইটি শিশু-কিশোরদের উপযোগী হলেও এটি পড়ে সবাই আনন্দ পাবে।’

মিজানুর রহমান মিথুন নিয়মিত গানও লিখছেন। তিনি বাংলাদেশ বেতারের একজন তালিকাভুক্ত গীতিকার। একুশের বইমেলা ২০১০ সালে ‘ছোটদেরমেলা সেরা বই’ পুরস্কার লাভ করেন। সংস্কৃতি মন্ত্রণালয়ের গ্রন্থাগার অধিদপ্তর থেকে ২০১৫ সালে জাতীয় শোক দিবসের রচনা লেখার জন্য জাতীয় পর্যায়ে পুরস্কৃত হন। বাংলাদেশ বেতার থেকেও কবিতা প্রতিযোগিতায় প্রথম পুরস্কার অর্জন করেছেন।

মিজানুর রহমান মিথুন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত ‘সাপ্লিমেন্টারি লার্নিং ম্যাটেরিয়াল’ গল্প লেখক নির্বাচিত হয়েছেন। এর আগে তার লেখা ‘নতুন সপ্তাশ্চার্য’ বইটি কিন্ডার গার্ডেন স্কুলে পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির পাঠ্যভুক্ত হয়েছে। লেখালেখির স্বীকৃতি হিসেবে মিজানুর রহমান মিথুন ‘আন্তজনপদ গুণীজন স্বীকৃতি ও সংবর্ধনা’ লাভ করেন।

তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে ‘তিনি আমাদের জাতির পিতা’, ‘তোমাদের জন্য বঙ্গবন্ধু স্বপ্নজয়ী সেরা মানুষ’, ‘রাসেল তুমি ফিরে এসো’, ‘নতুন সপ্তাশ্চার্য’, ‘যুগে যুগে সপ্তাশ্চার্য’, ‘যে ভূতটা বই পড়তে এসেছিলো’, ‘ফার্স্ট গার্ল সেকেন্ড বয়’, ‘ফুল বালিকা’, ‘ট্যালেন্টপুল টমি’, ‘মিষ্টি মেয়ে টুকটুকি’, ‘বৃষ্টির সাথে দেখা’, ‘হৃদয়ে হৃদয়ে বঙ্গবন্ধু’, ‘ক্লাসের বাইরে একদল দুষ্টু’, ‘মেঘলা আকাশ’, ‘আমাদের পতাকা’, ‘ব্যাক বেঞ্চার’, ‘স্কুলের সাহসী ছেলেটি’ ও ‘তোমাদের জন্য জন্য বঙ্গবন্ধু স্বপ্নজয়ী সেরা মানুষ’।

মন্তব্য



সাতদিনের সেরা