kalerkantho

রবিবার । ৯ কার্তিক ১৪২৭। ২৫ অক্টোবর ২০২০। ৭ রবিউল আউয়াল ১৪৪২

মেলায় সুমন কুমারের উপন্যাস ‘নারীজনম’

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৪:০৪ | পড়া যাবে ২ মিনিটে



মেলায় সুমন কুমারের উপন্যাস ‘নারীজনম’

নারী ও নারীর শরীরকে বিষয়বস্তু করে তরুণ লেখক সুমন কুমার লিখেছেন তার ‘নারীজনম’ উপন্যাস। মেলায় তার উপন্যাসটি প্রকাশ করেছে ভাষাচিত্র। দাম ৩০০ টাকা।

যেসব অঙ্গ প্রত্যঙ্গ ও তার গঠন নারীকে পুরুষের থেকে আলাদা করে তা মানবজাতিকে টিকিয়ে রাখতে অতীব প্রয়োজনীয়। মাতৃত্ব প্রক্রিয়াকে রক্ষা করা এবং নিরাপদ রাখা অঙ্গ প্রত্যঙ্গ যা পুরুষের আনন্দেরও আধার তার প্রতি অপমানুষদের লোলুপ দৃষ্টি ও হাত সৃষ্টির আদিকাল থেকেই ছিল। নারীর শরীর নিয়ে ভিন্নমাত্রিক দৃষ্টি থেকে লেখা এ উপন্যাস।

সুমন কুমার বলেন, পৌরাণিক গল্পে, ঐতিহাসিক ঘটনায়, বর্তমানের যাপিত জীবনে সর্বত্র নারীকে তার দেহ সৌষ্ঠবের জন্য ক্ষতিগ্রস্ত হতে দেখি। দৈব পরীক্ষায়ও নারীত্বের প্রতিই নিরীক্ষাকারীর দৃষ্টি।
উপন্যাসে সমকালের চরিত্রের মধ্য দিয়ে পাঠক জানবে পৌরাণিক উপাখ্যান ও ঐতিহাসিক ঘটনা সমূহ। নব-মূল্যায়নের দাবি রাখবে সবচেয়ে প্রগতিশীল মানুষটির ভাবনা, সুদীর্ঘকালের অভ্যাস ও সামাজিক ক্রিয়াকলাপ তাকে কোথায় সংকীর্ণ মানসিকতার পরিচয় দিতে বাধ্য করে। 

সাম্প্রতিক সময়ে পত্রপত্রিকা জুড়ে নারীকে হেনস্থা, উৎপীড়ন ও ধর্ষণের খবর। সময় উপস্থিত, মানুষ হিসেবে নিজেকে মূল্যায়ন করার। সমস্যা লুকিয়ে রাখলে কেবল বাড়তেই থাকবে। বারবার উচ্চারণের ফলেই মানুষ সমাধানে আগ্রহী হয়। গল্পের ঠাসবুননে নারীর জন্য নিরাপদ পৃথিবী গড়তে ‘নারীজনম’ তেমনই একটি উচ্চারণ।  

মন্তব্য



সাতদিনের সেরা