kalerkantho

সোমবার । ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৫  মে ২০২০। ১ শাওয়াল ১৪৪১

বইমেলায় বিপিন বিশ্বাসের 'অদৃশ্য খোলস'

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



বইমেলায় বিপিন বিশ্বাসের 'অদৃশ্য খোলস'

তরুণ প্রজন্মের মেধাবী কবি ও লেখক বিপিন বিশ্বাস। লেখালেখি তাঁর ধ্যানজ্ঞান। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব হিসেবে কর্মরত আছেন। এবার অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে তাঁর কবিতার বই 'অদৃশ্য খোলস'। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। পাওয়া যাচ্ছে  অমর একুশে গ্রন্থমেলায় সোহরাওয়ার্দী উদ্যানের বৈভব প্রকাশনীর ৭১৮ স্টলে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিভাগ স্নাতক ও স্নাতকোত্তর শেষে তিনি যোগ দেন সরকারিতে চাকুরিতে। পাশাপাশি চলে তাঁর লেখালেখি। কাজের ফাঁকে ফাঁকে চিন্তার ডানা ঝাপটানো ভাবনাকে তিনি কখনো কবিতায়, কখনোবা গদ্যে তুলে ধরার চেষ্টা করেন। তার সমাজ, প্রকৃতি, প্রেম-প্রীতি, জাগতিকজ্ঞান ও সৃজনীকে দর্শনের আলোকে তুলে ধরেন। 'অদৃশ্য খোলস' তার দ্বিতীয় কবিতার বই।

বিপিন বিশ্বাস বলেন, সংস্কৃতির নিবিড় সম্পর্কের ভেতর দিয়েই গড়ে ওঠে সাহিত্যের কল্পবৃক্ষ। মানুষ তাঁর সংস্কৃতি ও জীবনযাপনকে ভুলতে পারে না। ভুলতে পারে না বলেই মানুষের গহীন অনুভূতিতে অতীতপ্রচ্ছন্ন হয়ে শুয়ে থাকে। সময়ের ফাঁকে ফাঁকে আনন্দ-বেদনার বর্ণিল রঙগুলো উদ্ভাসিত হতে থাকে। এমন একটি ঘটনাকে অবলম্বন করে  লিখতে চেয়েছি 'অদৃশ্য খোলস'। আশা করি, বইটি পাঠকের কাছে সমাদৃত হবে।

মন্তব্য



সাতদিনের সেরা