kalerkantho

রবিবার  । ১৫ চৈত্র ১৪২৬। ২৯ মার্চ ২০২০। ৩ শাবান ১৪৪১

বই মেলায় এসেছে অমিত রঞ্জন দের ‘সংস্কৃতির পথে-প্রান্তরে’

নিজস্ব প্রতিবেদক   

২৩ ফেব্রুয়ারি, ২০২০ ২১:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



বই মেলায় এসেছে অমিত রঞ্জন দের ‘সংস্কৃতির পথে-প্রান্তরে’

বই মেলায় এসেছে নিবেদিতপ্রাণ সংস্কৃতি কর্মী অমিত রঞ্জন দের লেখা বই ‘সংস্কৃতির পথে-প্রান্তরে’। প্রকাশনী সংস্থা পুঁথিনিলয় থেকে প্রকাশিত বইটিতে সমাজ, সভ্যতা ও ইতিহাসের গতিপথ নির্ণয়ে সংস্কৃতির ভূমিকাসহ নানা বিষয়ে সুলিখিত ১৫টি প্রবন্ধ স্থান পেয়েছে। অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রান্তে পুঁথিনিলয় প্যাভিলিয়ন এবং বাংলা একাডেমি প্রাঙ্গণে উদীচীর স্টলে পাওয়া যাচ্ছে বইটি।

ঐতিহ্যবাহী সংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সহ-সাধারণ সম্পাদক ও মঞ্চ অভিনেতা অমিত রঞ্জন দে কালের কণ্ঠকে জানান, ‘সংস্কৃতির পথে-প্রান্তরে’ বইটিতে নতুন প্রবন্ধ ছাড়াও বিভিন্ন সময়ে গণমাধ্যম ও অন্যান্য প্রকাশনায় প্রকাশিত প্রবন্ধ স্থান পেয়েছে। তবে লেখাগুলো একটি কেন্দ্রীয় ভাবধারায় অদৃশ্য সূত্রে বাঁধা। বইটির ভূমিকা লিখেছেন বিশিষ্ট প্রাবন্ধিক, বুদ্ধিজীবী এবং উদীচী সাবেক সভাপতি অধ্যাপক যতীন সরকার। 

লেখক অমিত দে আরো জানান, বইটির শুরুতে ‘সাংস্কৃতিক আন্দোলন : পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শিরোনামে প্রবন্ধ রয়েছে। যেখানে এই ভূখণ্ডের সাংস্কৃতিক আন্দোলনের ইতিহাস সুনিপুণভাবে তুলে ধরা হয়েছে। এ ছাড়া রয়েছে ক্ষণজন্মা সাহিত্যিক, প্রাবন্ধিক সোমেন চন্দ, গণসঙ্গীত শিল্পী সাধন সরকারকে নিয়ে লেখা বিশেষ প্রবন্ধ। বইটি সংস্কৃতি প্রেমী পাঠকের চাহিদা পুরণে সক্ষম হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন। 

সংশ্লিষ্টরা জানান, একুশে ফেব্রুয়ারি বিকেলে অমর একুশে গ্রন্থমেলার স্বাধীনতা মঞ্চে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠনে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিশিষ্ট শিশু সাহিত্যিক ও ছড়াকার আখতার হুসেন, নাট্যজন শংকর সাওজাল, বেলজিয়ামের সমাজকর্মী মার্গারেট তাকিকাতা, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মাহমুদ সেলিম, উদীচীর সাবেক সহ-সভাপতি অধ্যাপক ড. রতন সিদ্দিকী, উদীচীর সহ-সভাপতি প্রবীর সরদার, উদীচীর সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন প্রমূখ। 

মন্তব্য



সাতদিনের সেরা