kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

বইমেলায় নঈম নিজামের দুই বই

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৫:০২ | পড়া যাবে ২ মিনিটে



বইমেলায় নঈম নিজামের দুই বই

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে বাংলাদেশ প্রতিদিন এর সম্পাদক নঈম নিজামের ‘রাণী ভিক্টোরিয়া ও করিম কাহিনী’। নির্বাচিত কলামের সংকলনটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। বইটি অন্বেষার ৩৩ নম্বর প্যাভিলিয়নে বইমেলার শুরু থেকেই পাওয়া যাচ্ছে। কলামগুলোতে সাম্প্রতিক রাজনীতি ও সমাজের নানা দিক আলোচিত হয়েছে। লেখক দেশের বিদ্যমান সমস্যা ও সঙ্কট উত্তরণের উপায়সহ বিভিন্ন প্রসঙ্গ তুলে ধরেছেন। সমকালীন রাজনীতির নানা দিকের পর্যবেক্ষণের পাশাপাশি উঠে এসেছে লেখকের ব্যক্তিগত অভিজ্ঞতা। কোনো কোনো লেখায় সমস্যা সমাধানের সুস্পষ্ট নির্দেশনাও রয়েছে। দেশ সম্পর্কে একজন গুণী সাংবাদিকের গভীর পর্যবেক্ষণ পাঠককে ভাবাবে, উৎসাহিত করবে।

অন্যদিকে চলতি সপ্তাহেই জিনিয়াস পাবলিকেশন্স থেকে বের হচ্ছে নঈম নিজামের আরেকটি বই ‘অন্ধকারে আলোর সন্ধানে’। এ উপন্যাসে সাধারণ এক প্রণয়গাঁথায় ওঠে এসেছে বর্তমান সমাজচিত্র।

নঈম নিজামের জন্ম কুমিল্লার নাঙ্গলকোটে গোহারুয়া গ্রামে। বাংলাদেশের সাংবাদিকতায় জনপ্রিয় একজন ব্যক্তিত্ব। একই সঙ্গে সংবাদপত্র ও টিভি মিডিয়াতে রয়েছে তার সফল পদচারণা। আশির দশকের মাঝামাঝি নব্বই দশকজুড়ে ছিলেন দাপুটে রাজনৈতিক রিপোর্টার। কাজ করেছেন আজকের কাগজ, ভোরের কাগজসহ সেই সময়ের শীর্ষ দৈনিকে। একই সময় গড়ে তুলেছেন নিউজ মিডিয়া নামে একটি সংবাদ সংস্থা। প্রিন্ট সাংবাদিকতার পর টেলিভিশন সাংবাদিকতায়ও রেখেছেন সাফল্যের স্বাক্ষর। এটিএন বাংলার প্রতিষ্ঠাতা বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ২০০৬ সালে ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেন নিউইয়র্কভিত্তিক টিভি চ্যানেল এসটিভি ইউএস-এর। ছিলেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা। বর্তমানে তিনি দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিন-এর সম্পাদক। পাশাপাশি বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটাল-এর সিইও। তিনি বাংলাদেশ সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক, বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য ও জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটির সদস্য। শিক্ষা ও সমাজসেবায় রয়েছে তার বিশেষ অবদান।

মন্তব্য



সাতদিনের সেরা