kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

এবার স্মরণকালের সেরা বইমেলার আয়োজন

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০২০ ১২:১২ | পড়া যাবে ২ মিনিটে



এবার স্মরণকালের সেরা বইমেলার আয়োজন

বাংলাদেশের সৃজনশীল প্রকাশনার সবচেয়ে বড় উৎসব অমর একুশে গ্রন্থমেলা। বস্তুত এ বইমেলার ওপরই সারা দেশের  সৃজনশীল প্রকাশনা অনেকটা নির্ভরশীল। এ মেলার সঙ্গে বহু মানুষের রুটি-রুজির প্রশ্নও জড়িত। সারা বছর আমরা অপেক্ষা করি এ মেলার জন্য। যার ফলে একজন প্রকাশক হিসেবে বইমেলা আমার কাছে ঈদ উৎসবের মতো।

প্রায় দুই দশক ধরে বইমেলায় অংশ নেয় আমাদের প্রাণের প্রতিষ্ঠান ‘কথাপ্রকাশ’। বইয়ের আনন্দকে ছড়িয়ে দিতে এবং সৃজনশীলতার বিস্তার ও দেশের নবীন-প্রবীণ লেখকের সৃষ্টিকে তুলে ধরতে কথাপ্রকাশের জন্ম। অগণিত পাঠকের চাহিদাকে সামনে রেখে নিয়মিত কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নিবন্ধ, গবেষণা, সম্মাননা সংকলন, ভাষা ও সাহিত্য, আত্মজীবনী ও স্মৃতিকথা, সাক্ষাৎকার, মুক্তিযুদ্ধ, গণমাধ্যম ও চলচ্চিত্র, ভ্রমণ, প্রকৃতি ও পরিবেশ, স্বাস্থ্য ও চিকিৎসা, জীবনীগ্রন্থ, শিশুসাহিত্য, কিশোর ক্ল্যাসিক, অনুবাদ, বিজ্ঞান ও সায়েন্স ফিকশনসহ বিচিত্র বিষয়ে বই প্রকাশ করে কথাপ্রকাশ। এবার বইমেলা উপলক্ষে কথাপ্রকাশ প্রকাশ করেছে প্রায় শতাধিক বই। আশা করি, পাঠকের কাছে বইগুলো ভালো লাগবে।

অতীতের অভিজ্ঞা থেকে মনে করি, এবার স্মরণকালের মধ্যে সেরা বইমেলার আয়োজন হয়েছে। মেলার স্টলবিন্যাস ইত্যাদি নিয়ে প্রতিবছরই কিছু আমলাতান্ত্রিক জটিলতা থাকে। এবারও ছিল; কিন্তু তা কম। এবার মেলার বিন্যাস এবং পরিসর বাড়ানোসহ বাংলা একাডেমির বেশ কিছু উদ্যোগ প্রশংসার দাবি রাখে। এবার অত্যন্ত সুন্দর বিন্যাস হয়েছে। মেলার নান্দনিকতাও বেড়েছে। সুন্দর বিন্যাসের ফলে এবার হয়তো প্রতিটি স্টলের সামনেই পাঠকরা যেতে পারবেন। অন্যবার ভিড়ের কারণে মেলার অনেকাংশ পাঠকের দৃষ্টি এড়িয়ে যেত। এবার সেটা হওয়ার আশঙ্কা কম। কারণ চারদিকে প্রচুর জায়গা রয়েছে।  তাই আশা করছি, এবার শেষ পর্যন্ত সব কিছু ভালো হবে।

লেখক : প্রকাশক, কথাপ্রকাশ।

মন্তব্য



সাতদিনের সেরা