kalerkantho

প্রাণের মেলা

আত্মজীবনীতে সময়কে ফিরে দেখা

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০২০ ১১:৩০ | পড়া যাবে ৫ মিনিটে



আত্মজীবনীতে সময়কে ফিরে দেখা

ভাই, বদরুদ্দীন উমরের ‘আমার জীবন’ বইটি বের করেছে কারা একটু বলতে পারবেন? বাংলা একাডেমির তথ্যকেন্দ্রে এসে জানতে চাইলেন একজন পাঠক। তথ্যকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মী বললেন, এভাবে তো বলা যাবে না। প্রকাশনা সংস্থার নাম বলতে হবে। আগন্তুক ফোন বের করে কথা বলে জানালেন—প্রকাশনা সংস্থার নাম বাঙলা গবেষণা প্রকাশনা। তথ্যকেন্দ্রের কর্মী এবার তালিকা দেখে জানালেন, এ স্টলের সিরিয়াল নম্বর ৩৮১। তারপর দেখিয়ে দিলেন কোন দিকে গেলে স্টলটি পাওয়া যাবে।

আমরা এ পাঠকের সঙ্গী হই। নাম এম এ মুনেম। পেশায় রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক। ইতিহাস এবং ইতিহাসের অনুষঙ্গ নিয়ে লেখা বইয়ের প্রতি তাঁর আগ্রহ। এ জন্য বিশেষ আগ্রহ নিয়ে সংগ্রহ করেন রাজনীতিবিদ ও কীর্তিমানদের আত্মজীবনী কিংবা স্মৃতিচারণামূলক বই। মুনেম জানান, বামপন্থী রাজনীতিবিদ ও লেখকদের আত্মজীবনী তাঁকে বেশি টানে। তবে শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ তাঁকে বিশেষভাবে আকর্ষণ করেছে। এ কারণে শেখ মুজিবুর রহমানের নতুন বই ‘আমার দেখা নয়াচীন’ বইটিও সংগ্রহ করেছেন।

কথা বলতে বলতে আমরা পৌঁছে যাই বাঙলা গবেষণা প্রকাশনার স্টলে। এই প্রতিষ্ঠানের বিক্রয় কর্মী রানা জানান, বইটি ভালো চলছে। মেলায় যে কয় কপি আনা হয়েছে, তা প্রায় শেষ। আর মাত্র তিন-চার কপি আছে।

মেলা ঘুরে ধারণা পাওয়া গেছে, আত্মজীবনী, আত্মস্মৃতি, স্মৃতিচারণামূলক বইয়ের যথেষ্ট চাহিদা রয়েছে। কয়েকটি প্রতিষ্ঠান এ ধরনের বই গুরুত্ব দিয়ে প্রকাশ করে।

ইত্যাদি গ্রন্থ প্রকাশ প্রতিবছর আত্মজীবনী প্রকাশ করে। এবার তারা এনেছে রিজিয়া রহমানের ‘রক্তমাখা স্মৃতির সাগর’। প্রকাশের কথা রয়েছে শওকত আলীর ‘অবিস্মৃত স্মৃতি’ বইটি। আবুল হাশেমের ‘আমার স্বপ্ন ও আমি’ বইটিও প্রকাশ করবে ইত্যাদি।

সাহিত্য প্রকাশ বের করেছে স্মৃতিচারণামূলক পাঁচটি বই। মফিদুল হক সম্পাদিত ‘কিরণশঙ্কর সেনগুপ্ত ও অন্যান্যের চল্লিশের দশকের ঢাকা’, কালীপদ চক্রবর্তীর ‘অগ্নিযুগের চট্টগ্রাম ও আন্দামানের স্মৃতি’, সৈয়দ নাজিমুদ্দীন হাশেমের ‘স্মৃতিপটে বঙ্গবন্ধু : শেখের সমসাময়িক’, আলমগীর সাত্তারের ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং আমার জীবন’ এবং শমসের চৌধুরীর ‘এক অজানা ব্যক্তির রোজনামচা’।

এরই মধ্যে মেলায় এসেছে সন্জীদা খাতুনের ‘শান্তিনিকেতনের দিনগুলি’, প্রকাশ করেছে প্রথমা প্রকাশ। ঐতিহ্য এনেছে সোহেল এ চৌধুরীর ‘আমলাতন্ত্র ও আমার জীবন’। আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের ‘বিজ্ঞানীর আত্মচরিত’ প্রকাশ করেছে অ্যাডর্ন পাবলিকেশন। আবুল আহসান চৌধুরী সম্পাদিত ‘জলধর সেনের আত্মজীবনী’ প্রকাশ করেছে পাঠক সমাবেশ।

আগামী প্রকাশনী মেলায় এনেছে স্মৃতিচারণামূলক চারটি বই। এর মধ্যে রয়েছে জিকরুর রেজা খানমের ‘চাকরিজীবনের স্মৃতি’, ড. মোহাম্মদ আমীনের ‘প্রশাসনের অন্তরালে’, হারুন-উজ-জামানের ‘নানা রঙের নানা কথা’ এবং আশরাফ আহমেদের ‘মহাজনের ছায়াতলে’।

অনন্যা মেলায় এনেছে কবি মহাদেব সাহার ‘আত্মস্মৃতি ১৯৭৫ : সেই অন্ধকার সেই বিভীষিকা’।

মাওলা ব্রাদার্স থেকে প্রকাশের অপেক্ষায় ব্যারিস্টার আমীর-উল ইসলামের ‘আত্মকহন’ ও গাজী মিজানুর রহমানের ‘ষাটের দশকের স্মৃতিকথা : বর্তমানের শেকড় সন্ধান’।

আনোয়ারা সৈয়দ হকের স্মৃতিকথা ‘বৃষ্টির ভেতর রবীন্দ্রনাথ’ মেলায় আসার কথা রয়েছে।

এবারের মেলার প্রথম দিন প্রকাশিত শেখ মুজিবুর রহমানের নতুন বই ‘আমার দেখা নয়াচীন’-এর প্রথম মুদ্রণের ২০ হাজার কপি এরই মধ্যে ফুরিয়ে গেছে। নতুন মুদ্রণ গতকাল বৃহস্পতিবার থেকে ফের মেলায় আসতে শুরু করেছে।

মেলায় আসা আত্মজীবনী ও স্মৃতিচারণামূলক বইয়ের মধ্য থেকে নির্বাচিত চারটি বইয়ের তথ্য উপস্থাপন করা হলো।

‘আমার জীবন’ : বামধারার চিন্তাবিদ বদরুদ্দীন উমরের আত্মজীবনী ‘আমার জীবন’-এর পঞ্চম খণ্ড প্রকাশিত হয়েছে এবারের মেলায়। এ পর্বে এই বাম রাজনীতিবিদ এমন এক নির্মম ঐতিহাসিক সত্য ব্যক্ত করেছেন, তাঁদের জীবনে সমাজতন্ত্র কায়েমের স্বপ্ন সফল হয়নি। বিশেষ করে, ১৯৭১ সালের পর প্রবল লুটপাটতন্ত্রের কবলে পড়ে বাংলাদেশে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। বইটি প্রকাশ করেছে বাঙলা গবেষণা প্রকাশনা। মূল্য ৮০০ টাকা।

‘রক্তমাখা স্মৃতির সাগর’ : কথাশিল্পী রিজিয়া রহমানের জীবদ্দশায় আত্মস্মৃতি বেরিয়েছে কয়েক খণ্ডে। সর্বশেষ খণ্ডটি ছিল অপ্রকাশিত। তাঁর প্রয়াণের পর সব খণ্ড একত্রে প্রকাশিত হলো এবারের মেলায়। প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। মূল্য ৭০০ টাকা।

‘চল্লিশের দশকের ঢাকা’ : বিগত শতকের চল্লিশের দশকের ঢাকার জীবন ও সংস্কৃতির পরিচয়বাহী একটি সংকলন। ঢাকা যে বহুভাবে আলাদা শহর, ঢাকাবাসী যে মিলনে-মিশ্রণে-বৈচিত্র্যে বিশেষ সংস্কৃতি ও জীবনধারা গড়ে তুলেছিল, সেই পরিচয় এখানে ফুটে উঠেছে। কিরণশঙ্কর সেনগুপ্তসহ গ্রন্থভুক্ত লেখকরা চল্লিশের দশকের ঢাকার জীবনধারার ওপর নিজ নিজ দৃষ্টিকোণ থেকে আলোকপাত করেছেন।  মফিদুল হক সম্পাদিত ‘কিরণশঙ্কর সেনগুপ্ত ও অন্যান্যের চল্লিশের দশকের ঢাকা’ প্রকাশ করেছে সাহিত্য প্রকাশ।

‘আত্মস্মৃতি ১৯৭৫ : সেই অন্ধকার সেই বিভীষিকা’ : কবি মহাদেব সাহার আত্মস্মৃতিমূলক গ্রন্থটি এক অশ্রুময় অখণ্ড গদ্যকাব্য, যেখানে বিধৃত হয়েছে এক মহাজীবনের অসামান্য ইতিহাস। শোকাতুর কবির আত্মস্মৃতিতে এই জীবনকাহিনির মধ্য দিয়ে উঠে এসেছে বাংলার জীবনচিত্র, আত্মত্যাগ, সাহস ও শৌর্যের বিবরণ, মুক্তিযুদ্ধের গৌরবগাথা, বাঙালির কলঙ্কময় কাল পঁচাত্তরের বিষাদকাব্য। বইটি প্রকাশ করেছে অনন্যা। মূল্য ৩৫০ টাকা।

গতকালের বইমেলা

গতকাল অমর একুশে গ্রন্থমেলার ১২তম দিনে মেলায় নতুন বই এসেছে ১৮০টি।

বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সুব্রত বড়ুয়া রচিত ‘বঙ্গবন্ধুর জীবনকথা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সুজন বড়ুয়া। আলোচনায় অংশ নেন লুত্ফর রহমান রিটন ও মনি হায়দার। লেখকের বক্তব্য প্রদান করেন সুব্রত বড়ুয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল।

কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি মাহবুব সাদিক, শাহজাদী আঞ্জুমান আরা, মুনীর সিরাজ ও মাসুদ হাসান।

আজ বসন্তবরণ : আজ শুক্রবার। একে তো সাপ্তাহিক ছুটির দিন, তার ওপর পহেলা ফাল্গুন। বসন্তবরণ উৎসবের সঙ্গে বর্ণিল রূপ নেবে বইমেলা। মেলার দ্বার খুলবে সকাল ১০টায়। ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মেলায় থাকবে শিশু প্রহর। সকাল ১০টায় শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন অনুষ্ঠিত হবে।

মন্তব্য



সাতদিনের সেরা