kalerkantho

সোমবার । ১৭ ফেব্রুয়ারি ২০২০। ৪ ফাল্গুন ১৪২৬। ২২ জমাদিউস সানি ১৪৪১

তারিখ হোক আর না হোক আজ বসন্ত

মাহতাব হোসেন   

১৩ ফেব্রুয়ারি, ২০২০ ১৮:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



তারিখ হোক আর না হোক আজ বসন্ত

ক্যালেন্ডারের মতে আজ মাঘের শেষ দিন। বসন্তের শুরুর দিন আগামীকাল অর্থাত ১৪ ফেব্রুয়ারি পয়লা ফালগুন। কিন্তু এদেশের মানুষ ১৩ ফেব্রুয়ারির দিনটিকে বসন্ত বরণের দিন হিসেবেই পালন করতে অভ্যস্ত। সেই অভ্যস্ততাকে থামাতে পারেনি ক্যালেন্ডার। অনেকেই তাই একদিন আগেই বসন্ত বরণ শুরু করে দিয়েছেন। 

বসন্তে না এলেও ফাল্গুনের ঢেউ লেগেছে বইমেলাতে। বিকেল থেকেই মেলায় লোকজনের সমাগম বাড়তে শুরু করে। তরুণ-তরুণীরা বসন্তকে আগাম গ্রহণ করে হলুদ সাজে মেলায় এসেছেন, এসেছেন একা কিংবা দলবেঁধে৷ তাই মাঘের শেষ দিনটিতে বইমেলায় বসন্তের হলকা বয়ে যাচ্ছে। 

মিরপুর থেকে বইমেলায় আসা তরুণ-তরুণী নয়ন ও শারমিন বললেন, 'আমরা তো ১৪ ফেব্রুয়ারির আগেই বসন্তকে বরণ করতে অভ্যস্ত তাই ব্যতিক্রম হলো না আমাদের কাছে। তারিখ হোক আর না হোক আজ আমাদের কাছে বসন্ত।'

ধানমন্ডি থেকে আসা আবির ও তৃণা বললেন, আসলে আমরা তো ১৩ ও ১৪ তারিখের জন্য ভিন্ন ভিন্ন রঙের পোশাক বানাই, তাই আজই আমরা ফালগুনের পোশাক পরে মেলায় চলে এলাম। আর এ দিনটিতেই কিছু বই কেনা হয়ে থাকে তাই মেলাতে চলে এলাম। 

সোহরাওয়ার্দী উদ্যান অংশের গ্লাস টাওয়ার সংলগ্ন লেকের ধারে হলুদ লালের মিশ্রণে পোশাক পরে তরুণ-তরুণীদের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়। টিএসসির প্রবেশদ্বার থেকে বাংলা একাডেমির প্রবেশদ্বার সবখানেই যেন হলুদের ছড়াছড়ি। কেউ বই কিনছেন, কেউ ঘুরে বেড়াচ্ছেন। বসন্তের আগেই একদিন অমর একুশে বইমেলাকে ছুঁয়ে গেল বসন্ত।

মন্তব্য



সাতদিনের সেরা