kalerkantho

 ৪ ফাল্গুন ১৪২৬ । সোমবার । ১৭ ফেব্রুয়ারি ২০২০। ২২ জমাদিউস সানি ১৪৪১

প্রকাশকের মেলা

বঙ্গবন্ধুকে নিয়ে ৫০ বিষয়ে ৫০ বই তাম্রলিপির

এ কে এম তারিকুল ইসলাম রনি   

১৩ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৫১ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গবন্ধুকে নিয়ে ৫০ বিষয়ে ৫০ বই তাম্রলিপির

অত্যন্ত আনন্দের বিষয় যে এবার গ্রন্থমেলায় যুক্ত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  জন্মশতবর্ষ। এ উপলক্ষে নানা উদ্যোগ গ্রহণ করেছে আমাদের স্বপ্নের প্রতিষ্ঠান তাম্রলিপি প্রকাশনী। ‘বঙ্গবন্ধু শতবর্ষ গ্রন্থমালা’ শিরোনামে আমরা প্রকাশ করেছি ৫০টি ভিন্ন স্বাদের বই। প্রতিটি বই গবেষণালব্ধ ও বিষয়ভিত্তিক। তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবন, কর্ম, দর্শন, রাজনীতিসহ ৫০টি বিষয় তুলে ধরতে লিখেছেন ৫০ জন লেখক। আমাদের এ কাজে উপদেষ্টা হিসেবে যুক্ত আছেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। সম্পাদক হিসেবে আছেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

প্রতিবছরই আমরা মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে একাধিক বই প্রকাশ করি। এবার যেহেতু বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদ্যাপিত হবে, এ জন্য আমরা বঙ্গবন্ধুবিষয়ক বইয়ের প্রকাশনা বৃদ্ধি করেছি। আমাদের ‘বঙ্গবন্ধু শতবর্ষ গ্রন্থমালা’ সিরিজের বইগুলোর মধ্যে রয়েছে ‘বঙ্গবন্ধুর ছেলেবেলা’, ‘বঙ্গবন্ধুর শিক্ষাজীবন’, ‘বঙ্গবন্ধুর নারী উন্নয়ন ভাবনা’, ‘বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি’, ‘বঙ্গবন্ধু ও ইন্দিরা গান্ধী’, ‘বঙ্গবন্ধুর কলকাতা জীবন’, ‘বঙ্গবন্ধু ও সোহরাওয়ার্দী’ ইত্যাদি গ্রন্থ। আশা করি, তরুণ প্রজন্মসহ নানা বয়সের পাঠক বইগুলো পাঠে যেমন বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারবে, তেমনি তাদের মধ্যে সঞ্চার হবে দেশপ্রেম, মানবিকতা ও সৃজনশীলতা।

প্রতিবছর পরবর্তী বইমেলার জন্য তাম্রলিপি প্রকাশনী প্রস্তুতি শুরু করে মেলা শেষে মার্চ মাস থেকেই। টানা ১১ মাসের প্রস্তুতি নিয়ে আমরা বই প্রকাশ করি। ফলে আমাদের কাজে থাকে পরিকল্পনার ছাপ, যত্ন ও ভালোবাসা। বঙ্গবন্ধুকে নিয়ে আমরা যে ৫০টি বই প্রকাশ করেছি, সেটিও পরিকল্পনা অনুসারে প্রকাশ করেছি। বঙ্গবন্ধুকে নিয়ে বিষয়ভিত্তিক বই প্রকাশনার ক্ষেত্রে বিভিন্ন লেখক ও গবেষকের সঙ্গে আমরা পরামর্শ করেছি। এরপর লেখকদের লিখতে অনুপ্রাণিত করেছি। বঙ্গবন্ধুকে নিয়ে রচনাগুলো যেন সমৃদ্ধ হয়, সুসম্পাদিত হয়, সে বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়েছি।

আমাদের প্রকাশনী থেকে মুক্তিযুদ্ধবিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ বই প্রকাশিত হয়েছে। আর বাংলাদেশের ৬৪ জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে ৬৪টি বই প্রকাশ করেছে তাম্রলিপি। এরই ধারাবাহিকতায় বাঙালির ইতিহাসের সবচেয়ে গৌরবের অধ্যায় মুক্তিযুদ্ধের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আমরা এবার প্রকাশ করেছি ৫০টি বই। মুজিববর্ষ উপলক্ষে আশা করি পাঠকের কাছে বইগুলো সমাদৃত হবে।

লেখক : প্রকাশক, তাম্রলিপি প্রকাশনী।

মন্তব্য



সাতদিনের সেরা