kalerkantho

বুধবার । ৬ ফাল্গুন ১৪২৬ । ১৯ ফেব্রুয়ারি ২০২০। ২৪ জমাদিউস সানি ১৪৪১

প্রাণের মেলা

প্রবন্ধের বইয়েরও কদর বাড়ছে

আজিজুল পারভেজ   

১৩ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৪৯ | পড়া যাবে ৫ মিনিটে



প্রবন্ধের বইয়েরও কদর বাড়ছে

প্রবন্ধ ও চিন্তামূলক বইয়ের একটা পাঠক শ্রেণিও তৈরি হয়েছে। সংখ্যায় অনেক না হলেও এই পাঠক শ্রেণিকে অবহেলা করেছেন না প্রকাশকরা। প্রকাশনা সংস্থাগুলোর বইয়ের তালিকায় চোখ বোলালে তার ছাপ পাওয়া যায়। প্রায় প্রতিটি প্রকাশনা প্রতিষ্ঠানের তালিকা শুরু হয় প্রবন্ধের বই দিয়ে।

সমাজ-রাষ্ট্রের নানা দিক নিয়ে যাঁরা চিন্তা করেন, লেখেন—তাঁদের বই প্রকাশের আগ্রহ দেখা যায় প্রকাশকদের মধ্যে। কিন্তু এখানেও পাণ্ডুলিপি সংকট। শুধু প্রবন্ধের বই করেন, এমন লেখক হাতে গোনা। ফলে প্রকাশকরা বের করেছেন নানা কৌশল। বিষয়ভিত্তিক প্রবন্ধ ও চিন্তামূলক বইয়ের পাশাপাশি খ্যাতিমানদের বিভিন্ন সময়ের লেখা সংকলিত করে প্রকাশের প্রবণতা লক্ষ করা যাচ্ছে।

ইত্যাদি গ্রন্থপ্রকাশের স্টলে কথা হয় প্রকাশক আদিত্য অন্তরের সঙ্গে। তিনি জানান, প্রবন্ধের বইয়ের একটা চাহিদা আছে বটে, তবে একটি প্রবন্ধের বইয়ের একটি মুদ্রণ শেষ হতে অনেক সময় লেগে যায়। এর পরও প্রকাশকরা প্রবন্ধ ও চিন্তামূলক বই প্রকাশ করতে চান। অথচ পর্যাপ্ত পাণ্ডুলিপি পাওয়া যায় না।

প্রকাশকদের সঙ্গে কথা বলে ধারণা পাওয়া গেছে, প্রবন্ধের বইয়ের পেছনে ব্যবসাটা মুখ্য না হলেও প্রতিষ্ঠানের মর্যাদার একটা ব্যাপার আছে। একটা প্রতিষ্ঠানের সম্মান বাড়াতে প্রকাশকরা চিন্তাবিদদের বই করতে চান।

গতকাল বুধবার পর্যন্ত অমর একুশে গ্রন্থমেলায় নতুন বই এসেছে এক হাজার ৪৪২টি। এর মধ্যে প্রবন্ধের বই ৯০টি।

কথা প্রকাশ এবার বইমেলায় দেশের অগ্রগণ্য লেখক-চিন্তাবিদদের অনেকগুলো প্রবন্ধের বই প্রকাশের ঘোষণা দিয়েছে। এরই মধ্যে মেলায় এসেছে সিরাজুল ইসলাম চৌধুরীর ‘একই সূত্রে গাঁথা’, হাসান আজিজুল হকের ‘রাজনীতির অলিগলি’ ও আবুল কাশেম ফজলুল হকের ‘বাংলাদেশের প্রবন্ধ সাহিত্য’। প্রকাশের অপেক্ষায় আছে যতীন সরকারের ‘সব পাওয়ার মন্ত্র’। এ ছাড়া আনিসুজ্জামান, সন্্জীদা খাতুন, অনুপম সেন, শামসুজ্জামান খান, গোলাম মুরশিদের ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’ প্রকাশ করছে এ প্রকাশনা সংস্থা।

প্রথমা মেলায় এনেছে আনিসুজ্জামানের ‘সমাজ-সংস্কৃতি-রাজনীতি’। প্রকাশের অপেক্ষায় আছে আকবর আলি খানের ‘দারিদ্রের অর্থনীতি : অতীত, বর্তমান ও ভবিষ্যত্’। হাসান আজিজুল হকের ‘আমার রবীন্দ্রযাপন’ এনেছে ইত্যাদি গ্রন্থপ্রকাশ।

বিশিষ্ট চিন্তাবিদ বদরুদ্দীন উমরের ‘স্মারক বত্তৃদ্ধতা’ মেলায় আনছে সুবর্ণ। বিশিষ্ট প্রাবন্ধিক মফিদুল হকের ‘ব্যক্তিত্ব ও বাঙালির সমাজ মুক্তিসাধনা’ মেলায় আনছে বিদ্যাপ্রকাশ।

সন্জীদা খাতুনের ‘রবীন্দ্রকবিতার গহনে’, কামরুল আহসান চৌধুরীর ‘সমাজতত্ত্ব ও ধ্রুপদী চিন্তাধারা’ এবং সিত্তুল মুনা হাসানের ‘সাম্রাজ্যবাদের রাজনৈতিক দর্শন ও সাম্প্রতিক বিশ্ব’ গ্রন্থগুলো প্রকাশ করেছে শোভাপ্রকাশ।

শামসুজ্জামান খানের ‘আধুনিক ফোকলোর চিন্তা’ মেলায় এনেছে বাংলা প্রকাশ। সৌরভ সিকদারের ‘বাংলাদেশের সংস্কৃতির বিবর্তন’ প্রকাশ করেছে মাওলা ব্রাদার্স।

আগামী প্রকাশনী প্রকাশ করেছে আবুল কাসেম ফজলুল হক সম্পাদিত ‘সাহিত্যজিজ্ঞাসা সাহিত্যসৃষ্টি ও সাহিত্যবিচার’, ড. খুরশিদ আলমের ‘সমাজ গবেষণা পদ্ধতি’।

সময় থেকে প্রকাশের কথা রয়েছে আবুল মাল আবদুল মুহিতের ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’, নূহ-উল-আলম লেনিনের ‘সময়ের ভাবনা : দর্শন-ভাবাদর্শ-রাজনীতি’।

প্রকাশিত বইগুলোর মধ্য থেকে নির্বাচিত চারটি বইয়ের তথ্য উপস্থাপন করা হলো।

‘সমাজ-সংস্কৃতি-রাজনীতি’ : অধ্যাপক আনিসুজ্জামানের দশটি লিখিত বত্তৃদ্ধতার সংকলন এ বই। বিশ্ববিদ্যালয় ও অন্যান্য প্রতিষ্ঠানের আমন্ত্রণে বিভিন্ন সময়ে স্মারক বত্তৃদ্ধতা হিসেবে তিনি এ প্রবন্ধগুলো পাঠ করেন। তাঁর অন্যান্য রচনার মতো এ বত্তৃদ্ধতাগুলোতে তাঁর তথ্যনিষ্ঠা, যুক্তিশীল বিচারপদ্ধতি, নিরাসক্ত মূল্যায়ন এবং প্রখর ইতিহাসবোধের পরিচয় পাওয়া যায়। গ্রন্থটি প্রকাশ করেছে প্রথমা। মূল্য ৩০০ টাকা

‘রবীন্দ্রকবিতার গহনে’ : ১৭টি প্রবন্ধে রবীন্দ্রনাথের কাব্য, সংগীত ও নাটকের ওপর আলোকপাত করেছেন ধীমান প্রাবন্ধিক-গবেষক সন্জীদা খাতুন। রবীন্দ্রনাথের কবিতা ও গানের আন্তঃসম্পর্ক, তাঁর কবিতায় রূপে-রঙে দীপান্বিত প্রেম-বিরহ, জীবন ও ঈশ্বরবোধ যেমন আলোচিত হয়েছে, তেমনি কাব্যধর্মী গল্প থেকে শুরু করে কাব্যনাট্যের অন্তরপ্রদেশে আলো ফেলেছেন তিনি। গ্রন্থটি প্রকাশ করেছে শোভা প্রকাশ। মূল্য ৩০০ টাকা।

‘রবীন্দ্রনাথের নারী ভাবনা’ : সারা জীবনে বহু নারীর কাছাকাছি এসেছিলেন রবীন্দ্রনাথ। আপন মনের মাধুরী মিশিয়ে তিনি সৃষ্টিও করেছিলেন বহু নারীকে। কিন্তু এসব নারীকে কোন দৃষ্টিতে দেখেছিলেন তিনি? তাঁর সেই দৃষ্টিভঙ্গিতে কোনো বৈশিষ্ট্য এবং বিবর্তন লক্ষ করা যায় কি? গোলাম মুরশিদ দীর্ঘদিন মানবীবিদ্যার চর্চা করেছেন। তিনি এ গ্রন্থে বিচার-বিশ্লেষণ করেছেন রবীন্দ্রনাথের সেই বৈশিষ্ট্য ও বিবর্তনের। গ্রন্থটি প্রকাশ করেছে অবসর। মূল্য ৩৫০ টাকা।

‘সমাজ রাষ্ট্র বিবর্তন’ : সাতটি সুলিখিত প্রবন্ধের সংকলন। প্রবন্ধগুলোর রচয়িতা দেশের চিন্তাজগতের বড় মাপের সাতজন পুরোধা ব্যক্তিত্ব অধ্যাপক রেহমান সোবহান, বদরুদ্দীন উমর, অধ্যাপক আনিসুজ্জামান, ড. রওনক জাহান, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, ড. আকবর আলি খান ও অধ্যাপক হাসান আজিজুল হক। প্রবন্ধগুলো রচিত ও পঠিত হয়েছে ‘জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক গুণিজন বত্তৃদ্ধতা’য়। সংকলনটি প্রকাশ করেছে বেঙ্গল পাবলিকেশন্্স। মূল্য ৫৫০ টাকা।

গতকালের মেলা : গতকাল অমর একুশে গ্রন্থমেলার ১১তম দিনে মেলায় নতুন বই এসেছে ১৫৪টি।

বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় অনুপম হায়াত্ রচিত ‘বঙ্গবন্ধু ও চলচ্চিত্র’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সাজেদুল আউয়াল। আলোচনায় অংশ নেন মোরশেদুল ইসলাম ও মুহাম্মদ মোজাম্মেল হক। লেখকের বক্তব্য প্রদান করেন অনুপম হায়াত্। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাসির উদ্দীন ইউসুফ।

মন্তব্য



সাতদিনের সেরা