kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

বইমেলায় সপ্তদ্বীপা নীলাঞ্জনার ‘আপন বাণী কহ’

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০২০ ১৩:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



বইমেলায় সপ্তদ্বীপা নীলাঞ্জনার ‘আপন বাণী কহ’

অমর একুশে বইমেলায় প্রকাশ হয়েছে সপ্তদ্বীপা নীলঞ্জনার গল্পের বই 'আপন বাণী কহ'। বইটি প্রকাশ করেছে টুম্পা প্রকাশন। প্রচ্ছদ করেছেন মোহাম্মদ ইউসুফ। দাম ১৬০ টাকা। বইটি পাওয়া যাবে সোহওয়ার্দী উদ্যানের ৪১৯ নম্বর প্যাভিলিয়নে।

গল্পটিতে বাকস্বাধীনতার ওপর লেখা হলেও এর কাহিনীতে রয়েছে রোমহর্ষক রহস্যঘন ঘটনাবলী, যা পাঠককে শ্বাসরুদ্ধকর অভিজ্ঞতা দেবে। আছে প্রেম, নীতি-নৈতিকতা ও নোংরা রাজনীতির বীজতলাসম হালহকিকত। আর আছে সমসাময়িক ঘটনার তীব্র স্যাটায়ার। বইটি পড়লে একদিকে পাঠকের মনে থ্রিল জাগবে, পাশপাশি বর্তমান সময় ও পরিস্থিতি নিয়েও ভাবনা তৈরি হবে।

লেখক সপ্তদ্বীপা নীলাঞ্জনা জানিয়েছেন,বাস্তব জীবনে আমরা কথা বলতে ভয় পেলেও ‘চিরায়ত ক্যাচাল  নারীর শত্রু কে?' লেখাতে অকপটে অনেক অজানা কথা বলা হয়েছে। কেউ এ গল্পটা পড়লে অনায়াসে অনুধাবন করতে পারবেন মানুষ চিন্তা প্রকাশের ক্ষেত্রে স্বাধীন হলেও মুক্তচিন্তা চর্চার ক্ষেত্রে কতোটা পরাধীন।

লেখক সপ্তদ্বীপা নীলঞ্জনার বাড়ি ময়মনসিংহের নান্দাইল উপজেলার মুশল্লী গ্রামে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিভাগে প্রথম শ্রেণীতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছে। উচ্চাঙ্গ সংগীত ও রবীন্দ্র সঙ্গীতে নিয়েছেন উচ্চতর ডিগ্রি। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিস্ট সোসাইটির সহ সভাপতির দায়িত্ব পালন করছেন। মানবাধিকার নিয়ে কাজ করার তাগিদ থেকে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের একটিভ সিটিজেন হিসেবে ভারতের পাঞ্জাবে 'Human Right Conclave and MFP Fedaration' এর সাথে জড়িত হয়ে অংশগ্রহণ করেন 'International Human Right Conclave' ২০১৭-তে। ২০১৮ সালে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করে নেপালে আয়োজিত International Youth camp এ। তিনি বর্তমানে স্টকহোম বিশ্ববিদ্যালয়ে সামজিক নৃবিজ্ঞান বিভাগে অধ্যয়নরত। 'আপন বাণী কহ' তাঁর প্রথম প্রকাশিত গ্রন্থ।

মন্তব্য



সাতদিনের সেরা