kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১                       

ইশতিয়াক হাসানের দুই অ্যাডভেঞ্চার কাহিনি

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:১০ | পড়া যাবে ২ মিনিটে



ইশতিয়াক হাসানের দুই অ্যাডভেঞ্চার কাহিনি

ঐতিহ্য থেকে 'অরণ্যে আততায়ী'

আজ থেকে অর্ধশতাব্দীরও বেশি আগে ভারতের দক্ষিণাঞ্চলে পরিচিত এক নাম ছিলেন কেনেথ এন্ডারসন।   যেখানেই মানুষখেকো বাঘ বা চিতা বাঘের খবর শুনতেন ছুটে যেতেন। নিজের জীবনের ঝুঁকি নিয়ে মুখোমুখি হতেন ভয়ানক প্রাণীটার। এবারের বইটিতে এন্ডারসনের এমনই চারটি অ্যাডভেঞ্চার কাহিনি রূপান্তর করেছেন ইশতিয়াক হাসান। পড়তে পড়তে হবেন রোমাঞ্চিত। কখনও আশ্চর্য হয়ে দেখবেন এন্ডারসন নিজেকেই বানিয়েছেন বাঘের টোপ। কখনও বা বাঘের ডাক নকল করে কাছে ডেকে আনছেন হিংস্র কোনো মানুষকেকোকে। ঐতিহ্যে আরো পাবেন ইশতিয়াক হাসানের রূপান্তর করা আরো বেশ কয়েকটি শিকার আর অ্যাডভেঞ্চার কাহিনি। কোনোটার পটভূমি ভারতের গহীন জঙ্গল, কোনোটার আবার আফ্রিদকার আদিম অরণ্য।  

সেবা প্রকাশনী থেকে 'অ্যাডভেঞ্চার ইন দি ইন্ডিয়ান জাঙ্গল'
মারভিন স্মিথ ছিলেন মাইনিং ইঞ্জিনিয়ার। আজ থেকে দেড় শ বছর আগে ভারতের জঙ্গলে পেশার খাতিরে  দীর্ঘ সময় কাটাতে হয়েছে তাঁর। এসময় হয়েছে বিচিত্র আর আশ্চর্য সব অভিজ্ঞতা। বিশাল খাঁচার মধ্যে ঢুকে বিষধর রাজগোখরার মুখোমুখি হওয়া, গুহার মধ্যে বাঘের সঙ্গে মোলাকাত, নেকড়ে-বালকের সন্ধান লাভ, পাগলা হাতির মখোমুখি হওয়া, বানর খেতে পছন্দ করা বেহার জাতির সন্ধান লাভ- এমনই নানা ধরনের অভিজ্ঞতা।  

এছাড়াও সেবা প্রকাশনীতে পাবেন ইশতিয়াক হাসানের রূপান্তর করা কর্নেল কেশরী সিং-এর ওয়ান ম্যান অ্যাণ্ড আ থাউজ্যাণ্ড টাইগারস্ বইটিও।

মন্তব্য



সাতদিনের সেরা