kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

বাংলা ভাষায় প্রথম ১০০ শব্দের গল্প সংকলনের দ্বিতীয় খণ্ড বইমেলায়

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



বাংলা ভাষায় প্রথম ১০০ শব্দের গল্প সংকলনের দ্বিতীয় খণ্ড বইমেলায়

দুই বাংলার নবীন ও প্রবীণ কবি, লেখকদের একশ শব্দের শত গল্প নিয়ে বইমেলায় প্রকাশিত হয়েছে ‘শত কথার শত গল্প’ বইয়ের দ্বিতীয় খণ্ড।

একশ শব্দের গল্প লেখার আয়োজনে দুই বাংলা থেকে প্রায় সাড়ে চারশ লেখা জমা পড়ে। সেখান থেকে নির্বাচিত ৭৮ গল্প ও প্রতিষ্ঠিত লেখকের ২২টিসহ মোট একশ গল্প নিয়ে এই সংকলননের দ্বিতীয় খণ্ড প্রকাশিত হয়েছে। মুক্ত আসর ‘স্বপ্ন-৭১’ এর উদ্যোগে প্রকাশিত হয়েছে ‘শত কথার শত গল্প’ বইয়ের দ্বিতীয় খণ্ড। 

গত বছর বাংলা সাহিত্যের ইতিহাসে প্রথমবারের মতো প্রকাশিত হয়েছিল এই সংকলন। ‘শত কথার শত গল্প’ বইয়ের দ্বিতীয় খণ্ডের উল্লেখ্যযোগ্য লেখকরা হলেন পশ্চিমবঙ্গের গল্পকার, কবি স্বদেশ রায়, গবেষক ও লেখক সঞ্জিত দত্ত, কবি তৈমুর খান, মাটিখড়ির সম্পাদক কাজল সেন ও সাংবাদিক পলাশ পাত্র। 

বাংলাদেশের তরুণ লেখকদের পাশাপাশি প্রখ্যাত লেখকদেরও গল্প রয়েছে। তাদের মধ্যে উল্লেখ্যযোগ্য কথাসাহিত্যিক ও শিক্ষক সৈয়দ মনজুরুল ইসলাম, কবি, কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক, শিশুসাহিত্যিক আখতার হুসেন, শরিফুল ইসলাম ভূঁইয়া, সাংবাদিক ও লেখক শিবব্রত বর্মন, কবি ও গবেষক অঞ্জন আচার্য, কবি পিয়াস মজিদ, লন্ডনপ্রবাসী কবি শামীম আজাদ ও যুক্তরাষ্ট্রপ্রবাসী ও অর্থনীতিবিদ সেলিম জাহানসহ অনেকেই। 

‘শত কথার শত গল্প’ বইটির সম্পাদক আবু সাঈদ বলেন, ‘শত কথার শত গল্প’ প্রথম খণ্ড প্রকাশের পর এতো বেশি সাড়া পাবো ভাবতে পারিনি। ছোট ছোট জীবনের গল্পগুলো একশ শব্দে প্রকাশ করা সত্যিকার অর্থে বেশ কঠিন। এমন কঠিন কাজটি করেছেন এই বইয়ের লেখকরা। দুই বাংলার তরুণ লেখকদের মধ্যে যে সাড়া পেলাম তা নিঃসন্দেহে আমাদের আরও এগিয়ে নিয়ে যাবে। 

‘শত কথার শত গল্প’ বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী নিয়াজ চৌধুরী তুলি। বইমেলায় লিটল ম্যাগ চত্বরে স্বপ্ন ৭১ এর ৩৯ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। বইটি প্রকাশে সহযোগিতা করেছেন বিজিএমইএ ও সিটি ব্যাংক।

মন্তব্য



সাতদিনের সেরা