kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

বইমেলায় ডা. এবিএম আবদুল্লাহর স্বাস্থ্যবিষয়ক নতুন বই

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:৪২ | পড়া যাবে ২ মিনিটে



বইমেলায় ডা. এবিএম আবদুল্লাহর স্বাস্থ্যবিষয়ক নতুন বই

এবারের অমর একুশে গ্রন্থমলায় প্রকাশিত হয়েছে দেশের জনপ্রিয় চিকিৎসক ও স্বাস্থ্য নিবন্ধকার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের সাবেক ডিন ও মেডিসিন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহর ‘সুস্থ শরীর, সতেজ মন, সুন্দর জীবন’ শীর্ষক স্বাস্থ্য বিষয়ক নতুন বই। 

মঙ্গলবার গ্রন্থমেলায় বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে লেখকের সঙ্গে উপস্থিত ছিলেন প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন, অনন্যার প্রকাশক মনিরুল হক, লেখকের কন্যা ডা. সাদিয়া সাবাহ এবং আরো অনেকে। বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। ২৪০ পৃষ্টা বইটির মূল্য ৪০০ টাকা। তবে ২৫ ভাগ কমিশনে ৩০০ টাকায় এটি মেলায় পাওয়া যাচ্ছে অনন্যা প্রকাশনীর ১ নম্বর প্যাভিলিয়নে। বরেণ্য এই চিকিৎসক ও স্বাস্থ্য নিবন্ধকারের বাংলায় লেখা ‘স্বাস্থ্য বিষয়ক নির্বাচিত কলাম’ নামে আরো একটি বই বাজারে রয়েছে।

‘সুস্থ শরীর, সতেজ মন, সুন্দর জীবন’ শীর্ষক বইয়ে রয়েছে সাধারণ জ্বর, পেটা ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বুক ব্যথা, ম্যালেরিয়া সহ বিভিন্ন ঋতু-ভিত্তিক স্বাস্থ্য সমস্যার সমাধান নিয়ে ৫৭টি প্রবন্ধ। এছাড়াও হৃদরোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগসমূহ নিয়ন্ত্রণে জীবনযাত্রায় কী ধরণের পরিবর্তন প্রয়োজন—তা উঠে এসেছে বিভিন্ন লেখনীতে। মশার প্রকোপে চিকুনগুনিয়া বা ডেঙ্গু জ্বরের মত জনস্বাস্থ্যের সঙ্গে সম্পৃক্ত বিষয়গুলিতে পরিস্থিতি মোকাবেলা বাা রোগ নিয়ন্ত্রণে চিকিৎসকদের পাশাপাশি সাধারণ নাগরিক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কর্তব্য বিষয়ে রয়েছে কিছু দিক নির্দেশনা।  

অধ্যাপক এবিএম আবদুল্লাহ বুধবার কালের কণ্ঠকে জানান, বইয়ের কিছু লেখায় রোগী—চিকিৎসক সম্পর্ক, চিকিৎসক—সাংবাদিক সম্পর্ক, চিকিৎসকদের প্রতি রোগীদের অভিযোগ ইত্যাদি সংবেদনশীল অথচ গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে তিনি নিজস্ব মতামত ব্যক্ত করেছেন। এছাড়াও বয়স্কদের স্বাস্থ্য সুরক্ষা ও বৃদ্ধাশ্রম নিয়ে লেখার পাশাপাশি তিনি স্মরণ করছেন তাঁর পূর্বসূরিদের কৃতিত্বপূর্ণ জীবন ও কর্ম সম্পর্কেও।

মন্তব্য



সাতদিনের সেরা