kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

সাগর রহমানের কৃষ্ণপক্ষের দিনরাত্রি ও দুই ভূত, অদ্ভুত পাওয়া যাচ্ছে বইমেলায়

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



সাগর রহমানের কৃষ্ণপক্ষের দিনরাত্রি ও দুই ভূত, অদ্ভুত পাওয়া যাচ্ছে বইমেলায়

লেখক সাগর রহমানের দুই গল্পগ্রন্থ ‘কৃষ্ণপক্ষের দিনরাত্রি’ ও ‘দুইভূত, অদ্ভূত’ এবারের একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে। কৃষ্ণপক্ষের দিনরাত্রি গ্রন্থটি বের করেছে অনার্য প্রকাশনী এবং দুই ভূত, অদ্ভুত প্রকাশ করেছে ইত্যাদি প্রকাশনী।

নোয়াখালীর বেগমগঞ্জের সালতানপুর গ্রামে জন্ম সাহর রহমানের। পারিবারিকভাবেই তিনি বেড়ে উঠেছেন সাংস্কৃতিক আবহে। সেই সূত্রেই তার লেখালেখির শুরু স্কুলজীবন থেকে। তার পর থেকে নিয়মিত লিখছেন বিভিন্ন ছোটোকাগজসহ নানান দৈনিকে, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন ম্যাগাজিনে।

সাগর রহমান মূলত গদ্যকার হলেও কবিতা, ছড়া ও মুক্ত গদ্যে রয়েছে তার অবাধ বিচরণ। শিশু,কিশোর-তরুণ ও বড়োদের জন্য সবমিলিয়ে প্রকাশ করেছেন একে একে পাঁচটি বই।

এবারের গ্রন্থমেলায় প্রকাশ হওয়া কৃষ্ণপক্ষের দিনরাত্রি গ্রন্থটি পুরোমাত্রায় একজন মানুষকে যেনো মুহূর্তের মধ্যে ভাবুক করে তোলে। আয়নার মতো নিজের অবয়বের সামনে ব্যক্তিকে দাঁড় করিয়ে দেয়। তিনি প্রশ্ন তুলেছেন, মানুষকে কবরে রেখে আসার পর তার প্রিয় বাবা-মা, ভাই-বোন, আত্মীয়-স্বজন হাজারো ডাকার পরেও কেন কোনো সাড়া মেলে না? তিনি কি কবরে সারাজীবনের অপূরণীয় ঘুমকে পূর্ণ করছেন, নাকি অভিমানে চুপ করে থাকেন? কারণ তিনিতো স্বচোক্ষে দেখেছেন তার মরদেহ বিদায় করে দেয়ার জন্য অন্যদের কতো ব্যস্ততা। কবর থেকে মাথা তুলতে যেন না পারে সেজন্য তাদের কতো কতো কারসাজি। নাকি যে জীবনে তিনি প্রবেশ করেছেন সেখানে কাউকে না আসার নীরব আহ্বান জানান জীবনমঞ্চ ত্যাগ করা ওই মানুষটি?

অন্যদিকে দুই ভূত, অদ্ভুত গল্পগ্রন্থটি মূলত কিশোর ও তরুণদের জন্য। যেখানে তিনি এসব তরুণদের রবীন্দ্রনাথের চুরি যাওয়া নোবেলের খোঁজ দিয়েছেন। যে খবর তিনি পেয়েছেন ভূতের মাধ্যমে। যারা আবার ভয়ানক ছোঁয়াচে রোগে আক্রান্ত। যার নাম কাব্য রোগ। এভাবে মজা করে দুর্দান্তভাবে কিশোর ও তরুণদেরকে নিজের গল্প উপস্থাপন করেছেন সাগর রহমান।

সাগর রহমান ঢাকা কলেজ থেকে পদার্থ বিজ্ঞানে অনার্স ও মাস্টার্স পাস করে বাংলাদেশে লেখাপড়া শেষ করেছেন সেই ২০০৫ সালে। তারপর লন্ডনের গ্রিনিচ ইউনিভার্টি থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে মাস্টার্স করেছেন। গত ১৫ বছর ধরে তিনি লন্ডন প্রবাসী। তবে এবারের গ্রন্থমেলাতে তিনি সশরীরে হাজির হয়েছেন।

সাগর রহমানের প্রথম গল্প গ্রন্থ খড়িমাটির দাগ। এরপর একে একে প্রকাশ করেছেন হিঁদোলচোরা (উপন্যাস) ও টুপটাপের বাড়ি ফেরা (শিশুতোষ উপন্যাস)।

মন্তব্য



সাতদিনের সেরা