kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

'ভুয়া' চালকহীন গাড়ির তথ্য প্রকাশ করল ফোর্ড (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

১৫ সেপ্টেম্বর, ২০১৭ ২০:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



https://www.youtube.com/embed/cAYz9x0JxWM

কিছুদিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্রের রাস্তায় একটি ‘অদ্ভুত’ গাড়িকে চলতে দেখা যায়। নিজে নিজেই গাড়িটি চলছিল। কোনো চালক দেখা যাচ্ছিল না চালকের আসনে। সম্প্রতি এ রহস্য খোলাসা করেছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড।

এমনকি অদ্ভুত সে গাড়ির ভেতরের কোথাও কোনো মানুষ ছিল না। গাড়িটির নির্মাতা ছিল ফোর্ড। আর এ গাড়ির ছবি ও ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়লে চাঞ্চল্য সৃষ্টি হয়। মার্কিন কয়েকটি প্রতিষ্ঠান চালকহীন গাড়ি তৈরি করেছে ঠিকই। তবে সেগুলোতে চালকের আসনে একজন মানুষকে বসে থাকতে হয়। সে তালিকাতে ফোর্ডও ছিল না। এ অবস্থায় প্রশ্ন উঠল ফোর্ড কিভাবে চালকহীন গাড়ি তৈরি করল।

এবার সে চালকহীন গাড়ির রহস্য ফাঁস করেছি প্রতিষ্ঠানটি নিজেই। মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্যের আরলিংটনে ফোর্ডের যে ‘চালকহীন’ গাড়ি দেখা গিয়েছিল, তা আসলে চালকহীন গাড়ি ছিল না। গাড়ির ভেতরেই চালকের আসনে এমনভাবে সে বসে ছিল যেন, তাকে দেখা না যায়। অর্থাৎ গাড়িচালক কোমোফ্লেজের সহায়তা নিয়েছিল।

কেন গাড়িতে লুকিয়ে বসেছিল চালক? এ প্রশ্নের জবাবে জানা গেছে, এটি একটি গবেষণার অংশ। মূলত চালকহীন গাড়ি দেখলে মানুষ কেমন আচরণ করে, তা জানার জন্যই এ গবেষণাটি করা হয়। পথচারীরা যখন দেখতে পায় গাড়িটিতে কোনো চালক নেই তখন তারা কোনো অদ্ভুত আচরণ করে কি না, তা দেখাই ছিল গবেষণার মূল উদ্দেশ্য।

সম্প্রতি ফোর্ড সে গাড়িটির বিস্তারিত প্রকাশ করেছে। এতে চালকের আসনে যিনি বসেছিলেন, তার জন্য বিশেষ পোশাক ও সিটের পরিবর্তন আনা হয়েছিল। যেন গাড়িচালককে কেউ দেখতে না পায় এবং চালকহীন গাড়ি বলে মনে করে একে।

কেমন ছিল সে গাড়ি দেখে মানুষের প্রতিক্রিয়া? এ প্রশ্নে ফোর্ডের স্বয়ংক্রিয় গাড়ি বিশেষজ্ঞ জন সুকতো জানিয়েছেন,  রাস্তা পার হওয়ার সময় অনেকেই হাত দিয়ে গাড়িচালককে সিগন্যাল দেওয়ার চেষ্টা করেন। যেমন একটু ধীর চালান, আমি রাস্তা পার হই। কিন্তু চালকহীন গাড়ি দেখলে মানুষের এমন আচরণ দেখা যায় না।
সূত্র : ফক্স নিউজ

মন্তব্য



সাতদিনের সেরা