kalerkantho

রবিবার । ১৫ ডিসেম্বর ২০১৯। ৩০ অগ্রহায়ণ ১৪২৬। ১৭ রবিউস সানি                    

কাঠের গাড়িই হবে স্টিলের তুলনায় মজবুত ও হালকা!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ আগস্ট, ২০১৭ ২০:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



কাঠের গাড়িই হবে স্টিলের তুলনায় মজবুত ও হালকা!

ফাইল ফটো

বহুদিন ধরে স্টিলকেই গাড়ির জন্য আদর্শ হিসেবে মানা হচ্ছে। বিভিন্ন দেশের গাড়ি নির্মাতারা কাঠের কথা যেন ভুলেই গেছেন। কিন্তু সম্প্রতি নতুন গবেষণায় স্টিলের তুলনায় টেকসই ও কার্যকর কাঠ ব্যবহারের পথ উঠে এসেছে।

তবে ঠিক সরাসরি গাছ থেকে কাটা কাঠ নয়, কিছুটা পরিবর্তিত কাঠই গাড়ির জন্য আদর্শ বলে মনে করছেন গবেষকরা। তারা জানিয়েছেন, কাঠের মণ্ড থেকে একটি জৈবিক উপাদান তৈরি করা হয়েছে। এ উপাদানটি অত্যন্ত মজবুত ও হালকা।

জাপানি গবেষকরা তৈরি করেছেন এ উপাদান। তারা জানিয়েছেন, কাঠের মণ্ড থেকে পাওয়া উপাদানটি স্টিলের তুলনায় পাঁচ গুণ শক্তিশালী। তাই বলে উপাদানটির ওজন মোটেও বেশি নয়- স্টিলের তুলনায় ৮০ শতাংশ হালকা।

গাড়ি কোম্পানি টয়োটার যন্ত্রাংশ সরবরাহকারী একটি প্রতিষ্ঠান জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিলে কাঠ মিশ্রিত এ উপাদান তৈরি করেছে। মজবুত করার জন্য কাঠের মণ্ডের সঙ্গে প্লাস্টিকের মিশ্রণ ঘটানো হয়।

কাঠ-প্লাস্টিকের যৌগ দ্বারা তৈরি কাঠামোর গাড়ির নমুনা তৈরির জন্যও চেষ্টা করা হচ্ছে। গবেষকরা বলছেন ২০২০ সাল নাগাদ তেমন গাড়ি তৈরি করা সম্ভব হবে।

এ ধরনের গাড়ি কি বাণিজ্যিকভাবে লাভজনক হবে? এ প্রসঙ্গে গবেষকরা বলছেন, আরও বহু যৌগিক পদার্থ দিয়ে গাড়ির জন্য শক্তিশালী কাঠামো তৈরির চেষ্টা চলছে। তবে সেসব উপাদানের মধ্যে এটিই সবচেয়ে কম খরচের। ভবিষ্যতে এ প্রযুক্তিতে আরও হালকা গাড়ি তৈরি করা সম্ভব হবে। এসব গাড়ি ওজনে হালকা হলে জ্বালানীও সাশ্রয় করতে পারবে। বেশি করে তৈরি করা সম্ভব হলে খরচও কমে যাবে।
সূত্র : ফক্স নিউজ

মন্তব্য



সাতদিনের সেরা