kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

গাড়ির ড্যাশবোর্ডে কখনোই পা তুলবেন না

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৭ ২০:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



গাড়ির ড্যাশবোর্ডে কখনোই পা তুলবেন না

গাড়িতে আরাম করে বসে অনেকেই পা ড্যাশবোর্ডে তুলে দেন। যদিও প্রাইভেট কারের সামনের আসনে বসে পা কখনোই ড্যাশবোর্ডে ওঠানো উচিত নয়। এতে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে।

চালকের পাশের আসনে বসে পা যদি ড্যাশবোর্ডে তুলে দেন তাহলে কী হতে পারে? এ প্রসঙ্গে এক নারী তার জীবনের করুণ অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

অড্রা ট্যাটুম নামে মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়ার বাসিন্দা সেই নারী তার স্বামীর সঙ্গে গাড়িতে চলার সময় তার স্বামীর পাশের আসনেই বসে ছিলেন। তার স্বামী গাড়িটি চালাচ্ছিলেন। এ সময় হঠাৎ করে তাদের গাড়িটি অন্য একটি গাড়ির সঙ্গে সংঘর্ষ হয়। আর এতেই ঘটে যায় মারাত্মক ঘটনা।

দুই বছর আগে সে দুর্ঘটনার সময় ট্যাটুমের সিট বেল্ট বাঁধা ছিল না। তবে গাড়িতে দুর্ঘটনায় প্রাণহানি প্রতিরোধক এয়ার‌ব্যাগের ব্যবস্থা ছিল। অবশ্য তাতে প্রাণরক্ষা হলেও মারাত্মক দুর্ঘটনা ঠিকই ঘটে যায়।

ট্যাটুম জানান, তিনি তার পা ক্রস করে রেখেছিলেন। একটি পা ড্যাশবোর্ডের ওপরেও ছিল। আর এ অবস্থায় যখন সংঘর্ষটি ঘটে তখনই তিনি সামনে ঝুঁকে গিয়ে তার পা মুচড়ে যায়। এরপর পায়ের সঙ্গে মুখের ঠোকাঠুকি লেগে যায়। আর এতে তার দেহের বেশ কয়েকটা হাড় ভেঙে যায়। বিশেষ করে ডানপাশের প্রায় সবগুলো হাড়ই ভেঙে যায় বলে জানান সে নারী। এরপর আর কখনোই স্বাভাবিকভাবে হাঁটতে পারেননি তিনি। ভবিষ্যতে পারবেন কি না, তাও নিশ্চিত নয়।

আর তাই ট্যাটুমের অনুরোধ দুর্ঘটনা এড়াতে গাড়ির ড্যাশবোর্ডে কখনোই পা তুলে বসা উচিত নয়।

সূত্র : ইন্ডিপেনডেন্ট

মন্তব্য



সাতদিনের সেরা