kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

রেসিপি

সাহরিতে ভাতের বদলে

ঘুম থেকে উঠে প্রতিদিন ভাত খেতে একঘেয়ে লাগছে? চেখে দেখতে পারেন হাসিনা শাকিলা বানুর দেওয়া রেসিপিগুলো

২০ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



সাহরিতে ভাতের

বদলে

হেলদি স্যুপ

উপকরণ

হাড় ছাড়া মুরগির মাংস আধা কেজি, আদা-রসুন বাটা ১ চা চামচ, টক দই ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া সিকি চা চামচ, গাজরের টুকরা ১ কাপ, মিষ্টি কুমড়া টুকরা ১ কাপ, বাটন মাশরুম ১ কাপ, বরবটি আধা কাপ (মৌসুমি অন্য যেকোনো সবজি নিতে পারেন), কিউব করে কাটা পেঁয়াজ ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৪টি, বাটার ২ টেবিল চামচ, চিকেন স্টক ১টি, পানি পরিমাণমতো, চিলিসস ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.   মুরগির মাংসের সঙ্গে আদা-রসুন, টক দই, গোলমরিচের গুঁড়া ও লবণ মিশিয়ে আধা ঘণ্টা মেরিনেট করে রাখুন। এরপর আধা কাপ পানি দিয়ে অল্প আঁচে সিদ্ধ করে নিন।

২.   পাত্রে বাটার গরম করে পেঁয়াজ দিয়ে নাড়াচাড়া করে মাশরুম নিন। হালকা ভাজা হলে সিদ্ধ করা মাংস দিয়ে আরেকটু ভাজুন। সবজি ও পরিমাণমতো লবণ দিয়ে আরেকটু নাড়াচাড়া করে পানি দিয়ে দিন।

৩.   ফুটে উঠলে চিকেন স্টক দিয়ে ঢেকে দিন। সবজি সিদ্ধ হলে লেবুর রস, চিনি ও চিলিসস মিশিয়ে নামিয়ে নিন।

৪.   পছন্দমতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।


চিকেন শর্মা

উপকরণ

হাড় ছাড়া মুরগির মাংস আধা কেজি, টক দই ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, লবণ আধা চা চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, জিরা বাটা আধা চা চামচ, কাঁচা মরিচ ৪টি, ইস্ট ২ চা চামচ, গরম পানি আধা কাপ, ময়দা ৩ কাপ, লবণ সিকি চা চামচ, চিনি আধা চা চামচ, কুসুম গরম পানি ১ কাপ, শসা কুচি আধা কাপ, গাজর কুচি আধা কাপ, ক্যাপসিকাম কুচি আধা কাপ, বাঁধাকপি অথবা লেটুসপাতা ১০টি, গোলমরিচের গুঁড়া সিকি চা চামচ, মেয়নিজ আধা কাপ।

যেভাবে তৈরি করবেন

১.   মাংসের টুকরার সঙ্গে টক দই, লেবুর রস, লবণ, সব বাটা ও গুঁড়া মসলা মেখে ঢেকে ফ্রিজে ৮ ঘণ্টা মেরিনেট করে রাখুন।

২.   গরম পানিতে ইস্ট ও চিনি দিয়ে নেড়ে ১৫ মিনিট রেখে দিন। এরপর একটি পাত্রে ময়দা ও লবণ মিশিয়ে এতে ইস্ট মেশানো পানি দিয়ে ভালোভাবে ময়ান করুন। জ্বলন্ত চুলার নিচে বা পাশের উষ্ণ স্থানে ১ ঘণ্টা রেখে দিন। ফুলে দ্বিগুণ হলে বুঝবেন, রুটির জন্য খামির তৈরি।

৩.   বড় আকারের রুটি বেলে তাওয়ায় সেঁকে নিন। অল্প আঁচে ঢেকে দিতে হবে রুটি। ফুলে উঠলে দুই পাশ উল্টে নামিয়ে নিন।

৪.   নন-স্টিক প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ ভাজা হলে মেরিনেট করা চিকেন দিয়ে অল্প আঁচে রান্না করুন। সিদ্ধ হলে নেড়েচেড় ভাজা ভাজা করে নামিয়ে ঠাণ্ডা করুন।

৫.   শসা, গাজর, ক্যাপসিকাম কুচির সঙ্গে গোলমরিচ গুঁড়া ও মেয়নিজ মেখে নিন। এবার রুটির ওপর লেটুসপাতা কিংবা বাঁধাকপির আস্ত পাতা বিছিয়ে তার ওপর সালাদের মিশ্রণ ও চিকেন বিছিয়ে রোল বানিয়ে নিন।

৬.   পরিবেশনের আগে মাইক্রোওয়েভ ওভেনে হালকা গরম করে নিন। যেকোনো জুস বা লাচ্ছির সঙ্গে সাহরিতে পরিবেশন করুন।


স্প্যাগেটি

উপকরণ

স্প্যাগেটি ১ প্যাকেট, চিকেন ব্রেস্ট কিউব করে কাটা ১ কাপ, বাটন মাশরুম আধা কাপ, ক্যাপসিকাম কুচি আধা কাপ, চিকন লম্বা করে কাটা গাজর আধা কাপ, রসুন কুচি ১ চা চামচ, চিলি ফ্লেক্স আধা চা চামচ, পাস্তাসস ৩ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, অলিভ অয়েল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   ফুটন্ত পানিতে স্প্যাগেটি ও লবণ দিয়ে সিদ্ধ করুন। সিদ্ধ হলে পানি ঝরিয়ে অল্প একটু খাবার তেল মেখে রেখে দিন।

২.   পাত্রে অলিভ অয়েল গরম করে রসুন কুচি ও চিলি ফ্লেক্স ভাজুন। রসুন বাদামি রং হলে চিকেন ব্রেস্ট, মাশরুম ও লবণ দিয়ে অল্প আঁচে ঢেকে রান্না করুন।

৩.   চিকেন সিদ্ধ হলে গাজর দিয়ে নেড়েচেড়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর ক্যাপসিকাম দিয়ে ঢেকে দিন।

৪.   কয়েক মিনিট পর পাস্তাসস ও সয়াসস দিয়ে নামিয়ে ফেলুন।

 

মন্তব্য



সাতদিনের সেরা