kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

রেসিপি

ওয়ান মিল ইফতার

সারা দিন অফিস করে বাসায় ফিরে ইফতার বানানোর সময় নেই। কেনা খাবারেও রয়েছে ভয়াবহ স্বাস্থ্যঝুঁকি। সমাধান ওয়ান মিল ইফতার ডিশ। এক মেন্যুতেই মিলবে ইফতারের পারিপূর্ণ পুষ্টি। কম সময়ে আর সহজেই তৈরি করা যাবে। রেসিপি দিয়েছেন তাসনিয়া রহমান সৃষ্টি

৬ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



ওয়ান মিল ইফতার

মাশরুম পেপার ফ্রাই

উপকরণ

বাটন মাশরুম ২ কৌটা, লাল, সবুজ ও হলুদ ক্যাপসিকাম কুচি ১ কাপ, কারিপাতা ১০-১২টি, আস্ত গোলমরিচ ৫-৬টি, সয়াসস ১ টেবিল চামচ, সুইট সাওয়ার সস ২ টেবিল চামচ, পেঁয়াজ কিউব করে কাটা ৩ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

১.   মাশরুম ভালো করে ধুয়ে স্লাইস করে কেটে নিন।

২.   কড়াইয়ে তেল গরম করে রসুন, কারিপাতা, পেঁয়াজ ও আস্ত গোলমরিচের ফোড়ন দিয়ে মাশরুম দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিন।

৩.   এবার সয়াসস ও ক্যাপসিকাম দিয়ে ভেজে নামানোর আগে সুইট বা সাওয়ার সস দিয়ে নামিয়ে পরিবেশন করুন।


প্যান কেক উইথ স্ট্রবেরি সিরাপ

উপকরণ

ময়দা ১ কাপ, ডিম ১টি, তেল ২ টেবিল চামচ, চিনি আধা কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, দুধ দেড় কাপ, স্ট্রবেরি কুচি ২ টেবিল চামচ, লবণ ১ চিমটি, স্ট্রবেরি সিরাপ সাজানোর জন্য।

যেভাবে তৈরি করবেন

১.   একটি পাত্রে ডিম ও চিনি ভালো করে ফেটে তাতে দুধ মিশিয়ে তেল, ময়দা ও বেকিং পাউডার ও স্ট্রবেরি কুচি মিশিয়ে ঘন বেটার তৈরি করে নিন।

২.   ননস্টিক পাত্রে অল্প তেলে বেটার দিয়ে প্যান কেক বানিয়ে নিন।

৩.   পরিবেশনের আগে উপরে স্ট্রবেরি সিরাপ দিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।


চিঁড়ার বিরিয়ানি

উপকরণ

চিঁড়া ২ কাপ, সরিষার তেল ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, ঘি ২ টেবিল চামচ, আস্ত জিরা ১ টেবিল চামচ, তেজপাতা ২টি, শুকনা মরিচ ১টি, আদা কুচি ১ চা চামচ, পেঁয়াজ কিউব করে কাটা ৩ টেবিল চামচ, গাজর কিউব করে কাটা ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, বরবটি ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, মটরশুঁটি ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, ডিম ২টি, চীনাবাদাম ৩ টেবিল চামচ, কাজুবাদাম ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৩-৪টি, ধনেপাতা কুচি আধা কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   চিঁড়া ধুয়ে পানি ঝরিয়ে রেখে দিন।

২.   হাঁড়িতে অল্প সরিষার তেল গরম করে ডিম ঝুরি করে ভেজে তুলে রাখুন।

৩.   এবার আস্ত জিরা, তেজপাতা ও শুকনা মরিচের ফোড়ন দিয়ে বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে সবজি ও বাদাম দিয়ে ভাজুন।

৪.   ভেজে রাখা ডিম, চিঁড়া, লবণ, চিনি, কাঁচা মরিচ, ধনেপাতা, টমেটো সস ও লেবুর রস দিয়ে নেড়ে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।


সাগুদানার সালাদ

উপকরণ

সিদ্ধ সাগুদানা ১ কাপ, শসা কিউব করে কাটা ১ কাপ, টমেটো কিউব করে কাটা ১ কাপ, আনারস কিউব করে কাটা ১ কাপ, আপেল কিউব করে কাটা ১ কাপ, কমলার রস আধা কাপ, বিট লবণ ১ চা চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, পুদিনা পাতা বাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, চীনাবাদাম ভেজে গুঁড়া করা ১ কাপ, সরিষার তেল ১ টেবিল চামচ, লেটুস পাতা ১ কাপ, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   সব সবজি কিউব করে কেটে মিশিয়ে নিন।

২.   আরেকটি পাত্রে কমলার রস, পুদিনা পাতা বাটা, ধনেপাতা, কাঁচা মরিচ, সরিষার তেল, লবণ ও চিনি দিয়ে মিশিয়ে ড্রেসিং তৈরি করে সাগুদানা দিয়ে কিছুক্ষণ রেখে দিন।

৩.   এবার সব একসঙ্গে মিশিয়ে লেটুস পাতা দিয়ে সাজিয়ে ওপরে চীনাবাদাম ভাজা ছড়িয়ে পরিবেশন করুন।


ওটসমিল উইথ অরেঞ্জ মার্মালেড

উপকরণ

ওটস আধা কাপ, তরল দুধ ২ কাপ, অরেঞ্জ মার্মালেড আধা কাপ, পেস্তা বাদাম কুচি ১ টেবিল চামচ, কাজুবাদাম ১ টেবিল চামচ, খেঁজুর কুচি ১ টেবিল চামচ, সাগর কলা ২টি।

যেভাবে তৈরি করবেন

১. পাত্রে দুধ ও ওটস জ্বাল দিয়ে মিশ্রণ করে নিন।

২. মিশ্রণটি বলক এলে অরেঞ্জ মার্মালেড মিশিয়ে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে রাখুন।

৩. পাত্রে ঢেলে রাখা মিশ্রণের ওপরে কলা, বাদাম ও খেঁজুর কুচি দিয়ে পরিবেশন করুন।


মাশরুম রাইস কেক

উপকরণ

সিদ্ধ পোলাওয়ের চাল ২ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, ব্রাউন সুগার ১ টেবিল চামচ, পেঁয়াজ কলি কুচি ১ কাপ, চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ, মাশরুম ১ ক্যান, বাটার ৩ টেবিল চামচ, মোজারেলা চিজ গ্রেট করা ১ কাপ, সুইটকর্ন ১ ক্যান, সাজানোর জন্য পুদিনাপাতা, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   পাত্রে বাটার গরম করে পেঁয়াজ ও রসুন ভেজে সিদ্ধ চাল, সয়াসস, ব্রাউন সুগার ও চিলি ফ্লেক্স দিয়ে রাইস রান্না করে চুলা বন্ধ করে চিজ দিয়ে নেড়ে নিন।

২.   আরেকটি পাত্রে মাশরুমগুলো একইভাবে একটু ভেজে নামিয়ে নিন।

৩.   একটি মোল্ডে রাইস, মাশরুম, পেঁয়াজ কলি ও সুইটকর্ন দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

মন্তব্য



সাতদিনের সেরা