kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

পাউরুটির চট জলদি

কম সময়ে সহজে বানিয়ে ফেলা যায় পাউরুটির সুস্বাদু নানা পদ। বিকেলের নাশতা, অতিথি অ্যাপায়নের পাশাপাশি রাখা যাবে ইফতারিতেও। রেসিপি দিয়েছেন রোকসানা রিমা

২৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



পাউরুটির চট

জলদি

মিঠা টুকরা

উপকরণ

পাউরুটি ৪ পিস, তরল দুধ ২ কাপ, কনডেন্স মিল্ক আধা কাপ, চিনি আধা কাপ, কাস্টার্ড পাউডার ২ চা চামচ, সয়াবিন তেল ৩ টেবিল চামচ, ঘি ২ চা চামচ, ভ্যানিলা অ্যাসেন্স কয়েক ফোঁটা,  চেরি ও কিশমিশ সাজানোর জন্য। 

যেভাবে তৈরি করবেন

১. পাউরুটির চারপাশের শক্ত অংশ ফেলে কোনাকুনিভাবে কেটে নিন।

২. পাত্রে তেল আর ঘি একসঙ্গে গরম করে পাউরুটির এপিঠ ওপিঠ লালচে করে ভেজে তুলুন।

৩. আরেকটি পাত্রে দুধ জ্বাল দিন। ফুটে উঠলে কনডেন্স মিল্ক ও চিনি দিন। কয়েক মিনিট পর কাস্টার্ড পাউডার গুলিয়ে দুধের মধ্যে দিয়ে নাড়তে থাকুন।

৪. ভ্যানিলা অ্যাসেন্স মিশিয়ে নামিয়ে রাখুন। পরিবেশন পাত্রে ভাজা পাউরুটি সাজিয়ে ওপরে জ্বাল দেওয়া দুধের মিশ্রণ কুসুম গরম থাকতে ঢেলে দিন।

৫. ওপরে চেরি আর কিশমিশ দিয়ে সাজিয়ে রেফ্রিজারেটরে রাখুন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন। 


ব্রেড টোপা

উপকরণ

পাউরুটি ৪ পিস, মুরগির কিমা আধা কাপ, ছোট টুকরা করা মুরগির মাংস ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, গুঁড়া মরিচ আধা চা চামচ, সিদ্ধ নুডলস ১ কাপ, রসুন কুচি ২ চা চামচ, টমেটো সস আধা কাপ, বারবিকিউ সস ২ টেবিল  চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা চামচ, ক্যাপসিকাম কুচি ৩ টেবিল চামচ, লেবুর রস ২ চা চামচ, সয়াবিন তেল ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন

১.   পাউরুটি পানিতে ভিজিয়ে হাত দিয়ে ম্যাশ করে নিন। এর সঙ্গে মুরগির কিমা, রসুন বাটা, গুঁড়া মরিচ ও লবণ দিয়ে ভালোভাবে  মেখে আধা ঘণ্টা রেখে দিন।

২.   আধা ঘণ্টা পরে হাত দিয়ে মুঠো করে বল বানিয়ে ছোট স্টিলের বাটিতে ঠেসে বসিয়ে বাটির আকারে টোপা বানিয়ে নিন। সব  টোপা বানানো হলে ডুবো তেলে ভেজে নিন।

৩.   আরেকটি পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে রসুন কুচি লালচে করে ভেজে তুলুন। সেই তেলে মুরগির টুকরা লবণ দিয়ে ভাজুন।

৪.   মুরগি ভাজা হলে টমেটো সস আর বারবিকিউ সস দিয়ে নেড়ে ক্যাপসিকাম ও কাঁচা মরিচ কুচি দিন। সিদ্ধ নুডলস কয়েক মিনিট ঢেকে রান্না করুন। নামানোর আগে লেবুর রস আর ভাজা রসুন দিয়ে নেড়ে নামিয়ে নিন।

৫.   আগে ভেজে রাখা টোপার মধ্যে নুডলসের পুর ভরে গরম গরম পরিবেশন করুন।


ব্রেড মালাই রোল

উপকরণ

পাউরুটি ৮ পিস, গ্রেট করা মাওয়া ১ কাপ, তরল দুধ ১ কাপ, গুঁড়া দুধ ২ কাপ, মধু আধা কাপ, কাস্টার্ড পাউডার ২ টেবিল চামচ, এলাচ গুঁড়া ১ চিমটি, চেরি সাজানোর জন্য।

যেভাবে তৈরি করবেন

১.   পাউরুটির সাইড কেটে বেলুন দিয়ে বেলে নিন। তরল দুধে ভিজিয়ে ভেতরে গ্রেট করা মাওয়া ভরে রোল বানিয়ে রাখুন।

২.   আরেকটি পাত্রে ১ কাপ পানিতে গুঁড়া দুধ, মধু, এলাচ গুঁড়া ও কাস্টার্ড পাউডার গুলিয়ে মিশিয়ে জ্বাল দিন।

৩.   ঘন হয়ে এলে নামিয়ে নিন। কুসুম গরম অবস্থায় পাউরুটির রোলের ওপরে ঢেলে দিন। ওপরে চেরি সাজিয়ে ফ্রিজে ঠাণ্ডা করে পরিবেশন করুন।


ব্রেডকিউব বল

উপকরণ

ছোট কিউব করে কাটা পাউরুটি ২ কাপ, পাউরুটি স্লাইস ৩ পিস, তরল দুধ আধা কাপ, চিকেন কিমা ২৫০ গ্রাম, রসুন বাটা ১ চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, গুঁড়া মরিচ আধা চা চামচ, ফেটানো ডিম ১টি, লবণ স্বাদমতো, সয়াবিন তেল ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে ৩ পিস পাউরুটি তরল দুধে ভিজিয়ে হাত দিয়ে ম্যাশ করে কিমার সঙ্গে মিশিয়ে দিন। এর সঙ্গে গুঁড়া মরিচ, লবণ, কাবাব মসলা, রসুন বাটা দিয়ে ভালোভাবে মেখে ১০ মিনিট রেখে দিন।

২.   কিমার মিশ্রণ ছোট ছোট ভাগ করে বল বানিয়ে ডিমের গোলায় ডুবিয়ে পাউরুটি কিউব দিয়ে আটকে নিন। সব বলে কিউব আটকানো হলে ১ ঘণ্টা রেফ্রিজারেটরে রাখুন।

৩.   ফ্রিজ থেকে নামিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলুন। পছন্দের সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা