kalerkantho

সোমবার । ২০ মে ২০১৯। ৬ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৪ রমজান ১৪৪০

রূপচর্চা

গ্রীষ্মের চুলচর্চা

রুক্ষ শীত পাড়ি দিয়ে তপ্ত গ্রীষ্মে চুলে দেখা দিচ্ছে নানা সমস্যা। তীব্র রোদে চুল শুষ্ক হতে পারে। স্কাল্প ঘামে ভিজে দেখা দেয় খুশকি। কিছু ক্ষেত্রে চুলও ঝরতে পারে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। শ্যাম্পু কন্ডিশনারের পাশাপাশি চাই একটু বাড়তি যত্ন। পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ রহিমা সুলতানা রীতা

২১ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গ্রীষ্মের চুলচর্চা

এই সময়ে চুল পরিষ্কার রাখার পাশাপাশি চুলের আর্দ্রতার দিকে মনোযোগ দিতে হবে। সপ্তাহে তিন দিন রাতে হট অয়েল ম্যাসাজ চুলকে প্রয়োজনীয় আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। সাধারণ নারকেল তেলের বদলে হারবাল অয়েল বেশি কার্যকর। আধা কেজি নারকেল তেলের সঙ্গে ২ টেবিল চামচ মেথি, এক মুঠো মেহেদি পাতা, কয়েকটি আমলকী থেঁতো করে মেশান। অল্প আঁচে চুলায় রাখুন আধা ঘণ্টা। ঠাণ্ডা হলে ছেঁকে কাচের বোতলে ভরে নিন। রাতে এই তেল অল্প গরম করে স্কাল্প থেকে চুলের আগা পর্যন্ত লাগান। সারা রাত রেখে সকালে শ্যাম্পু করে ফেলুন। প্রতিদিন বাইরে যেতে না হলে এক দিন পর পর শ্যাম্পু করাই যথেষ্ট। শ্যাম্পুর পর কন্ডিশনার। চুলের গোড়ার অংশটুকু বাদ দিয়ে পুরো চুলে কন্ডিশনার লাগান। ২ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

হট অয়েল ম্যাসাজের পাশাপাশি সপ্তাহে এক দিন চুলে প্যাক লাগাতে হবে। বিশেষ সমস্যা থাকলে সে অনুযায়ী প্যাক বেছে নিতে হবে। খুশকির উপদ্রব কমাতে পেঁয়াজের রসের সঙ্গে সমপরিমাণ লেবুর রস ও সরিষার তেল মিশিয়ে মাথার ত্বকে লাগান। আধা ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে নিন। খুশকি বেশি হলে সপ্তাহে ২ দিন আর কম হলে এক দিন লাগাতে হবে। প্রতিদিন কিছু চুল ঝরে পড়বে এবং নতুন চুল গজাবে এটা প্রাকৃতিক নিয়ম। স্বাভাবিকের চেয়ে বেশি চুল পড়লে খানিকটা বাড়তি মনোযোগ দিতে হবে। এক টেবিল চামচ মধুর সঙ্গে মেশান দুটি ডিমের কুসুম ও দুই টেবিল চামচ অলিভ অয়েল। ভালোমতো বিট করে ঘন মিশ্রণ বানিয়ে নিন। ব্রাশ দিয়ে মিশ্রণটি স্কাল্পসহ পুরো চুলে লাগিয়ে রাখতে হবে। ২০ মিনিট পর প্রথমে স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে তারপর শ্যাম্পু করুন। চুল ঝরা কমবে আর চুলে পাবেন বাড়তি জেল্লা। রুক্ষতা ও আগা ফাটার সমস্যা দূর করতে আধা কাপ দইয়ের সঙ্গে মেশাতে হবে দুই টেবিল চামচ আমন্ড অয়েল, এক টেবিল চামচ মধু ও অল্প পানি। পুরো মাথায় লাগিয়ে এক ঘণ্টা রেখে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। শ্যাম্পু করার দরকার নেই।

 

মন্তব্য