kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

দিনশেষে

চুলের যত্ন

স্প্রে বা জেল লাগানো ব্লো-ডাই কিংবা কার্লি চুল উত্সবের দিন সুন্দর দেখালেও এগুলো চুলের জন্য ক্ষতিকর। উপরন্তু বৈশাখী রোদ আর ধুলা-ময়লা তো আছেই। দিনশেষে চুল হয়ে পড়ে নিষ্প্রাণ ও অনুজ্জ্বল। সারা দিনের ধকল কাটিয়ে চুলের স্বাস্থ্য ফিরিয়ে আনতে দিনশেষে চাই একটু পরিচর্যা। এতে চুল অনেক ধরনের সমস্যা থেকে মুক্তি পাবে। পরামর্শ দিয়েছেন বিন্দিয়া বিউটি পার্লারের রূপবিশেষজ্ঞ শারমিন কচি। লিখছেন নাঈম সিনহা

১৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চুলের যত্ন

♦    বৈশাখে চুলের সাজে জেল, স্প্রে, ক্লিপ ব্যবহার করতে হয়। বাসায় ফিরে চুলের সাজ-সরঞ্জাম খুলে প্রথমে চুল আঁচড়ে নিতে হবে। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন ভালো হবে। প্রথমে মোটা দাঁতের চিরুনি দিয়ে ভালো করে জট ছাড়িয়ে নিন। সব চুল উল্টে পেছন থেকে সামনের দিকে কিছুক্ষণ আঁচড়ান। এরপর আবার সামনে সিঁথি করে আরেকবার আঁচড়ে নিন।

♦    আঁচড়ানো হলে হট অয়েল ম্যাসাজ করুন। নারকেল তেল ও অলিভ অয়েল সমপরিমাণ মিশিয়ে অল্প গরম করে নিন। তেলের সঙ্গে ভিটামিন ‘ই’ ক্যাপসুল মিশিয়ে নিতে পারেন। সিঁথি কেটে সব চুলের গোড়ায় তুলার বল দিয়ে ঘষে ঘষে তেল লাগান। চুলের গোড়া থেকে আগা পর্যন্ত তেল লাগিয়ে হালকা করে চুল বেঁধে ঘুমাতে যান।

♦    অনেকের রাতে গোসলের অভ্যাস থাকে। সে ক্ষেত্রে তেল দেওয়ার পর কুসুম গরম পানিতে তোয়ালে ভিজিয়ে চুলসহ পুরো মাথায় পেঁচিয়ে রাখুন ১০ মিনিট। এতে চুলে ও স্কাল্পে জমে থাকা ধুলা-ময়লা নরম হয়ে যাবে। এরপর শ্যাম্পু করে গোসল করে নিন। শ্যাম্পুর পর অবশ্যই কন্ডিশনার লাগাতে হবে। রাতে গোসল করতে না চাইলে সকালে করতে পারেন।

♦    রাতে গোসল করলে ভেজা চুল ভালোভাবে শুকিয়ে তারপর বিছানায় যান। চুল শুকাতে ড্রায়ার বা ফ্যানের ঠাণ্ডা বাতাস ব্যবহার করুন। গরম বাতাসে শুকালে চুল আরো রুক্ষ ও ভঙ্গুর হয়ে যায়।

♦    ছোট বা বড় যেমনই হোক, চুল ছেড়ে ঘুমাবেন না। শুকনো চুলে হালকা করে পনিটেল বা বেণি করে তারপর ঘুমান। এ ছাড়া সিন্থেটিক বালিশের কভারের ঘষায় চুলের ক্ষতি হতে পারে। নরম সুতি বা সিল্কের বালিশের কভার চুলের জন্য নিরাপদ।

♦    চুলের ধকল কাটাতে পরদিন গোসলের আগে চুলে প্রোটিন প্যাক লাগাতে পারেন। আধা কাপ টক দই, ১টা ডিম, ২ টেবিল চামচ নারকেল দুধ ও ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে নিন। গোসলের আগে স্কাল্পসহ সব চুলে ভালো করে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। আধা ঘণ্টা পর শ্যাম্পু করে নিন।

 

মন্তব্য