kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

রূপচর্চা

ত্বক প্রস্তুত বৈশাখী সাজে?

আসছে পহেলা বৈশাখ। তাই ত্বকের চাই বিশেষ প্রস্তুতি। পরামর্শ দিয়েছেন শোভন মেকওভারের রূপবিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন মোনালিসা মেহরিন

৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ত্বক প্রস্তুত বৈশাখী সাজে?

পহেলা বৈশাখে পোশাকের পাশাপাশি সাজটাও হওয়া চাই রঙিন। এ জন্য আগে থেকেই প্রস্তুতি এগিয়ে রাখা ভালো। এতে পহেলা বৈশাখের সকালে চটজলদি সুন্দরভাবে সেজে নেওয়া যাবে। ত্বকের পাশাপাশি চুলেরও আগে থেকে যত্ন নেওয়া প্রয়োজন। পূর্ব প্রস্তুতি থাকলে পহেলা বৈশাখে সারা দিন ঘোরাঘুরির ধকলটা কম প্রভাব ফেলবে ত্বক ও চুলে।

 

মুখ

ত্বক পরিষ্কার, উজ্জ্বলতা ও টানটান ভাব বজায় রাখতে ফেসিয়ালের বিকল্প নেই। ত্বকের ধরন অনুযায়ী নির্দিষ্ট ফেসিয়াল করে নিন দুই দিন আগেই। চোখের নিচে কালো দাগ থাকলে প্রতিদিন শোবার আগে শসা, আলুর রস ও গোলাপজলের প্যাক ব্যবহার করুন। প্রথমে শসা বা আলুর রস ও গোলাপজল ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এই প্যাক তুলায় ভিজিয়ে চোখের পাতায় ও নিচে লাগান। কয়েক দিনের মধ্যেই উজ্জ্বলতা বাড়বে।

মুখের দাগ কমাতে নিম ও চন্দন বাটা একসঙ্গে মেখে ত্বকে লাগাতে পারেন। রোদে পোড়া দাগ দূর করতে মসুর ডালের গুঁড়া, কাঁচা দুধ, আলুর রস পেস্ট করে মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। পরিষ্কার পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এক সপ্তাহ আগে থেকে একদিন পর পর ত্বকের ধরন অনুযায়ী প্যাক লাগাতে পারেন।

ঠোঁটের উজ্জ্বলতা বাড়াতে আমন্ড তেল, দুধের সর ও মধু মিশিয়ে নিয়মিত শোবার আগে ব্যবহার করুন। এছাড়া দিনের বেলাতেও ঠোঁটে লিপবাম লাগাতে ভুলবেন না।

 

ঘাড় পিঠ

ঘাড় ও পিঠের কালো ছোপ দূর করতে মসুর ডাল বাটা, দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে ঘাড় ও পিঠে লাগান। আধ ঘণ্টা পর হালকা মাসাজ করে ধুয়ে ফেলুন।

 

চুল

উজ্জ্বল চুলের জন্য নিয়মিত চুলের যত্ন নিতে হবে। সপ্তাহে এক দিন হালকা গরম নারকেল তেল চুলে ম্যাসাজ করুন। সকালে ভালো করে শ্যাম্পু ও কন্ডিশনিং করে নিন। চুল যদি শুষ্ক ও রুক্ষ হয় এক কাপ দুধে একটা ডিম ভালো করে ফেটিয়ে সঙ্গে দুই  টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে স্কাল্পে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন করতে পারেন।

 

হাত-পা

হাত ও পায়ের যত্নে ঘরে বসেই ম্যানিকিউর ও পেডিকিউর করতে পারেন। প্রথমে হাত-পায়ের নখগুলো পছন্দমতো শেপে কেটে নিন। একটি পাত্রে গরম পানিতে শ্যাম্পু, লবণ ও লেবুর রস মিশিয়ে তাতে হাত ও পা ১০ মিনিট ডুবিয়ে রাখুন। ব্রাশ দিয়ে নখের গোড়ায় জমে থাকা ময়লা পরিষ্কার করুন। এরপর স্ক্র্যাবার দিয়ে কিছুক্ষণ মাসাজ করে ধুয়ে প্যাক লাগান। মুলতানি মাটি, মধু ও গোলাপজলের পেস্ট  মেখে ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। এরপর  ময়েশ্চারাইজার মেখে নিন। 

মন্তব্য