kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

জাতীয় ঐক্যের রূপরেখা ও দাবি চূড়ান্ত, শনিবার প্রকাশ

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৮ ২১:২৩ | পড়া যাবে ২ মিনিটে



জাতীয় ঐক্যের রূপরেখা ও দাবি চূড়ান্ত, শনিবার প্রকাশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ঐক্য প্রক্রিয়া, যুক্তফ্রন্ট ও বিএনপির নেতৃত্বে ‘বৃহত্তর জাতীয় ঐক্য’ গঠনের রূপরেখা নির্ধারণ ও দাবি-দাওয়াসহ বিভিন্ন বিষয় চূড়ান্ত করে একটি খসড়া তৈরি করা হয়েছে।

শুক্রবার (১২ অক্টোবর ২০১৮) সন্ধ্যায় ঐক্যের অন্যতম নেতা জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের বাসায় জোটের নেতারা রুদ্ধদ্বার বৈঠক করেন। ওই বৈঠকে সবার ঐকমত্যের ভিত্তিতে এ খসড়া চূড়ান্ত করা হয়। 

বৈঠকে আ স ম রব ছাড়াও অংশ নেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, জেএসডির সহ-সভাপতি তানিয়া রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর, নাগরিক ঐক্যের সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, কেন্দ্রীয় নেতা ডা. জাহিদ, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিকল্প ধারার যুগ্ম-মহাসচিব মাহী বি চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ।

এ বিষয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়ার এক শীর্ষ নেতা বলেন, বৃহত্তর আন্দোলনের অভিন্ন লক্ষ্য ও নির্বাচনে বিজয়ী হলে বিএনপির কাছে শরিকদের দাবি-দাওয়ার বিষয়গুলো চূড়ান্ত হয়ে গেছে। সেজন্য বিএনপিসহ সবাইকে নিয়ে জাতীয় ঐক্য গঠনে আর বাধা রইলো না। 

জোটের আরেক নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, আন্দোলনের অভিন্ন লক্ষ্য ও দাবি-দাওয়ার খসড়া চূড়ান্ত করা হয়েছে। আশা করি শনিবার (১৩ অক্টোবর ২০১৮) প্রকাশ করা হতে পারে। 

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনসহ বিভিন্ন দাবিতে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়া ও বিকল্প ধারার সভাপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের সমন্বয়ে সম্প্রতি ‘বৃহত্তর জাতীয় ঐক্য’ গঠিত হয়। এরপর তাদের জোটের কর্মসূচিতে দেখা যায় বিএনপির শীর্ষ নেতাদেরও।

এতোদিন ধরে এই জোটে বিএনপির আনুষ্ঠানিক অংশীদারিত্ব বোঝা না গেলেও শনিবার সে বিষয়ে ঘোষণা আসতে পারে বলে মনে করা হচ্ছে। একইসঙ্গে এ জোটের অভিন্ন লক্ষ্য ও সর্বোত কর্মসূচির ঘোষণাও আসতে পারে শনিবার।

মন্তব্য



সাতদিনের সেরা