kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

পাপাসক্ত মন যেভাবে অশান্তি তৈরি করে

মাইমুনা আক্তার   

১২ জুন, ২০২২ ১০:৪১ | পড়া যাবে ৩ মিনিটে



পাপাসক্ত মন যেভাবে অশান্তি তৈরি করে

শয়তান মানুষকে সর্বদা জান্নাতের পথ থেকে জাহান্নামের পথে নিয়ে যেতে চায়। সে জন্য তার যা যা করণীয়, সে সব কিছুই করে। তন্মধ্যে অন্যতম হলো মানুষ যখন রাস্তায় বের হয়, তখন সে মানুষের দৃষ্টি হারাম জিনিসের দিকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করে এবং তাকে হারাম কাজ ও অশ্লীলতার প্রতি আকৃষ্ট করে। এটি মানুষকে বিপথগামী করার জন্য শয়তানের অন্যতম অস্ত্র।

বিজ্ঞাপন

শয়তান মানুষের চোখে গুনাহের জিনিসগুলোকে সুশোভিত করে তোলে, ফলে তারা গুনাহের প্রতি আকৃষ্ট হয়ে পড়ে এবং অশ্লীলতা, অপবিত্রতা ও বেহায়াপনাকে আঁকড়ে ধরার চেষ্টা করে। অথচ পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেছেন, ‘বলো, অপবিত্র ও পবিত্র সমান নয়, যদিও অপবিত্রের আধিক্য তোমাকে মুগ্ধ করে। অতএব হে বুদ্ধিমান ব্যক্তিরা, আল্লাহর তাকওয়া অবলম্বন করো, যাতে তোমরা সফলকাম হও। ’ (সুরা : মায়েদা, আয়াত : ১০০)

অতএব, প্রত্যেক মুমিনের উচিত সর্বাবস্থায় তাকওয়া অবলম্বন করা। বিশেষ করে রাস্তায় বের হলে দৃষ্টিকে সংযত রাখা, কারণ যেসব দৃশ্য মানুষকে গুনাহে লিপ্ত হওয়ার প্রতি উদ্বুদ্ধ করে, মানুষের অন্তরে হারাম প্রেমের ঝড় তোলে, সেগুলো কিন্তু জাহান্নামের আগুনকে আগ্রাসী করে তোলে। ইহকালীন জীবনে মানুষের চরিত্রকে কলুষিত করে, যা মানুষকে জান্নাত থেকে দূরে সরিয়ে দেয়, দুনিয়ার জগতে অন্তরের প্রশান্তি কেড়ে নেয়। কারণ তখন তার কাছে আর হিদায়াতের বাণী ভালো লাগে না, নেক আমল ভালো লাগে না, তার কাছে ভালো লাগে অশ্লীলতা, পাপাচার। সে পাপীদের সঙ্গ পেতেই উদগ্রীব হয়ে পড়ে। এমনকি জীবনসঙ্গী হিসেবেও তারা সচ্চরিত্র কাউকে পছন্দ করে না, যা প্রতি মুহূর্তে তাকে শুধু জাহান্নামের দিকেই ধাবিত করে।

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘দুশ্চরিত্রা নারীরা দুশ্চরিত্র পুরুষদের জন্য এবং দুশ্চরিত্র পুরুষরা দুশ্চরিত্রা নারীদের জন্য। আর সচ্চরিত্রা নারীরা সচ্চরিত্র পুরুষদের জন্য এবং সচ্চরিত্র পুরুষরা সচ্চরিত্রা নারীদের জন্য; লোকেরা যা বলে, তারা তা থেকে মুক্ত। তাদের জন্য রয়েছে ক্ষমা ও সম্মানজনক রিজিক। (সুরা : নুর, আয়াত : ২৬)

অর্থাৎ দুশ্চরিত্রা নারীকুল দুশ্চরিত্র পুরুষকুলের জন্য এবং দুশ্চরিত্র পুরুষকুল দুশ্চরিত্রা নারীকুলের জন্য উপযুক্ত। সচ্চরিত্রা নারীকুল সচ্চরিত্র পুরুষকুলের জন্য এবং সচ্চরিত্র পুরুষকুল সচ্চরিত্রা নারীকুলের জন্য উপযুক্ত। এদের সম্পর্কে লোকে যা বলে, এরা তা থেকে পবিত্র। এদের জন্য রয়েছে ক্ষমা ও সম্মানজনক জীবিকা। এ আয়াতে একটি নীতিগত কথা বোঝানো হয়েছে। আল্লাহ তাআলা মানবচরিত্রে স্বাভাবিকভাবে যোগসূত্র রেখেছেন। সাধারণত দুশ্চরিত্রা, ব্যভিচারিণী নারী ব্যভিচারী পুরুষের প্রতি এবং দুশ্চরিত্র ও ব্যভিচারী পুরুষ দুশ্চরিত্রা নারীদের প্রতি আকৃষ্ট হয়। এমনিভাবে সচ্চরিত্রা নারীদের আগ্রহ সচ্চরিত্র পুরুষদের প্রতি এবং সচ্চরিত্র পুরুষদের আগ্রহ সচ্চরিত্রা নারীদের প্রতি হয়ে থাকে।

যারা সচ্চরিত্র মানুষকে সঙ্গী হিসেবে পায়, তাদের জীবনে বরকত ও রহমত নেমে আসে, আর যারা এর বিপরীত—  হতাশা, লোভ, অসন্তোষ তাদের কুরে কুরে খায়।

মহান আল্লাহ সবাইকে তাকওয়া অবলম্বন ও নিষ্কলুষ চরিত্র অর্জনের তাওফিক দান করুন।



সাতদিনের সেরা