kalerkantho

সোমবার । ২২ আষাঢ় ১৪২৭। ৬ জুলাই ২০২০। ১৪ জিলকদ  ১৪৪১

যেসব দেশে সবচেয়ে বেশি সময়ের রোজা

কালের কণ্ঠ অনলাইন   

২৫ এপ্রিল, ২০২০ ১৮:১৭ | পড়া যাবে ২ মিনিটে



যেসব দেশে সবচেয়ে বেশি সময়ের রোজা

শুরু হয়েছে সিয়াম সাধনার মাস 'রমজান'। সমগ্র মুসলিম উম্মাহর কাছে এই মাসটি অত্যন্ত পবিত্র। পুরো মাস রোজা রখেন ধর্মপ্রাণ মুসলিমরা। তবে রোজা জন্য দিনের নির্দিষ্ট সীমা রেখা থাকলেও ঠিক কত ঘণ্টা পানাহার পরিহার করবে এমন কোন সময় বাধা নেই। এটি নির্ভর করে দেশ ও অঞ্চলের উপর। সে দিক থেকে এ বছর সবচেয়ে বেশি সময় রোজা রাখতে হচ্ছে রাশিয়ার মুসলমানদের।

মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম গালফ নিউজ বলছে, ইসলামি বিধান মতে মুসলমানদের রোজার রাখার জন্য সুবহে সাদিক (ফজরের নামাজের কিছুটা আগে) থেকে সূর্যাস্ত  (মাগরিবের নামাজ)  পর্যন্ত পানাহার থেকে বিরত থাকতে হয়। অর্থাৎ সূর্যোদয়ের পূর্বে থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল রকম খাদ্য ও পানীয় পান করা থেকে বিরত থাকেন ইসলাম ধর্মের রোজাদার মানুষেরা।

সেই দিক থেকে রাশিয়ার মরমেন্স্কে বর্তমানে পাঁচ ঘণ্টার কম সময় অন্ধকার থাকে। এখানে সূর্য উঠে ২ টা ১৬ মিনিটে। প্রতিবেদনে দেখা যায়, দেশটিতে প্রায় ১৯ ঘণ্টার বেশি সময় ধর্ম প্রাণ মুসল্লিদের রোজা করতে হচ্ছে। গতকাল ২৪ এপ্রিল শুক্রবার প্রথম রোজা পালন করেছে রাশিয়ার মরমেন্স্ক এর মানুষ। তারা এদিন ১৯ ঘণ্টা ১৩ মিনিট ধরে রোজা রেখেছে।

এর পরে আছে আইসল্যান্ড, দেশটির মুসলিমরা ১৮ ঘণ্টা ১৪ মিনিট রোজা থাকছে। রাশিয়ার মস্কো শহরের বাসিন্দারা ১৭ ঘণ্টা ১৭ মিনিট, ভারতের দিল্লিতে ১৪ ঘণ্টা ৩৩ মিনিট, দুবাই ১৪ ঘণ্টা ২২ মিনিট, নিউ ইয়র্ক ১৫ ঘণ্টা, সৌদি আরবের রিয়াদে ১২ ঘণ্টা ৫৭ মিনিট রোজা রাখছেন ধর্মপ্রাণ মুসলিমরা।

সূত্র-গালফ নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা