kalerkantho

সোমবার । ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ । ১  জুন ২০২০। ৮ শাওয়াল ১৪৪১

রমজানে প্রকাশ্যে নাচ-গান নিষিদ্ধ গাম্বিয়ায়

ইসলামী জীবন ডেস্ক    

১০ মার্চ, ২০২০ ১৪:০৭ | পড়া যাবে ২ মিনিটে



রমজানে প্রকাশ্যে নাচ-গান নিষিদ্ধ গাম্বিয়ায়

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিবা আসন্ন রমজানে (৬ জুন থেকে শুরু) যেকোনো ধরনের প্রকাশ্য নাচ, গান ও নাটক নিষিদ্ধ ঘোষণা করেছে। দেশটির পুলিশ বলছে, কেউ এই নির্দেশনা অমান্য করলে তার জেল হতে পারে। কেউ এই আইন অমান্য করলে কর্তৃপক্ষকে অবগত করার জন্যও আহ্বান জানিয়েছে তারা।

গাম্বিয়া পুলিশের মুখপাত্র লামিন নাইজি আন্তর্জাতিক গণমাধ্যমে এএফপিকে বলেছে, ‘পুলিশ কর্তৃক রমজান মাসে নাচ, গান ও নাটক নিষিদ্ধের সিদ্ধান্তকে জনগণ স্বাগত জানিয়েছে এবং আইন অমান্য করার অপরাধে (গত বছর) একজনকেও গ্রেপ্তার করা হয়নি।’

গত সপ্তাহে প্রকাশিত এক বিবৃতিতে পুলিশ সতর্ক করে বলে, যেকোনো ধরনের উৎসব, আয়োজন ও অনুষ্ঠানে দিনে বা রাতে নাটক, গান ও নাচ নিষিদ্ধ। সবাইকে এই আইন মান্য করার আহ্বান করা হচ্ছে। নতুবা আইন প্রয়োগে কোনো প্রকার ছাড় দেওয়া হবে না এবং অভিযুক্তরা গ্রেপ্তার হবে।

উল্লেখ্য, গত ডিসেম্বরে গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহইয়া জামিহ দেশটিকে ইসলামী রাষ্ট্রে উন্নীত করার ঘোষণা দেন। তবে তিনি জোর দিয়ে বলেন, দেশের সংখ্যালঘু খ্রিস্টান সম্প্রদায় পূর্ণ নাগরিক অধিকার ও স্বাধীনতা ভোগ করবে এবং নারীদের ওপর বিশেষ পোশাক রীতি চাপিয়ে দেওয়া হবে না। গাম্বিয়ার ৯০ শতাংশ নাগরিক মুসলিম।

সূত্র : আলজাজিরা

মন্তব্য



সাতদিনের সেরা