kalerkantho

শনিবার । ৪ আশ্বিন ১৪২৭। ১৯ সেপ্টেম্বর ২০২০। ৩০ মহররম ১৪৪২

৫০ বছর ধরে আজান শুনছে মেলবোর্নের মানুষ

শেখ আহমদ বিন মাসউদ    

২৭ নভেম্বর, ২০১৯ ০৯:২০ | পড়া যাবে ২ মিনিটে



৫০ বছর ধরে আজান শুনছে মেলবোর্নের মানুষ

অস্ট্রেলিয়ার মেলবোর্নের মুসলিম কমিউনিটি মসজিদ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উদযাপন করছে। এ উপলক্ষে উন্মুক্ত প্রার্থনা ও উৎসবের আয়োজন করেছে দ্য আলবেনিয়ান অস্ট্রেলিয়ান ইসলামিক সোসাইটি (এএআইএস) অনুষ্ঠানে আনুমানিক চার হাজার মানুষ অংশগ্রহণ করে। আলবেনিয়ান ও মুসলিম সম্প্রদায় ছাড়াও এতে অংশ নেয় মেলবোর্নের বিশিষ্ট ব্যক্তি ও অমুসলিম প্রতিবেশীরাও।

এএআইএসের সভাপতি উরাইম বিল্লাহ বলেন, ‘আলবেনীয় মুসলিমদের আত্মপরিচয় সংরক্ষণ এবং অস্ট্রেলিয়ার অন্যান্য সম্প্রদায়, পারস্পরিক বোঝাপড়া ও সহযোগিতা এই উদ্যাপনের উদ্দেশ্য।’

এএআইএসের ইমাম ড. বাকিম হাসানির কোরআন তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অস্ট্রেলিয়ার ‘মাল্টিকালচারাল অ্যাফিয়ার্স’ মন্ত্রী রিচার্ড উইনি উৎসবের উদ্বোধন করেন। এ ছাড়া আলোচনা করেন এরা সিটি কাউন্সিলের মেয়র ড্যানি বসলার, অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় এমপি এলেন সেন্ডেল, কসোভোর রাষ্ট্রদূত ড. হাজদিন আবাজি প্রমুখ। অনুষ্ঠানস্থলে ছোটদের বিনোদনমূলক এবং বড়দের জন্য বিভিন্ন স্টল দেওয়া হয়।

এএআইএসের সেক্রেটারি আমিত বিল্লাহ মেলবোর্নে প্রথম আজানের স্মৃতিচারণা করে বলেন, ‘সেটি ছিল একটি ঐতিহাসিক মুহূর্ত। দুপুর বেলা (জোহরের সময়) প্রথম মিনারে আজানের সুর ধ্বনিত হয়। উপস্থিত লোকজন আবেগে আপ্লুত হয় এবং অনেকেই কেঁদে দেয়।’

উল্লেখ্য, অস্ট্রেলিয়ান ক্যানসাসের তথ্য মতে, অস্ট্রেলিয়ায় বর্তমানে ছয় লাখ ৪২ হাজার মুসলিম বসবাস করে, যা মোট জনসংখ্যার ২.৬ শতাংশ। পাঁচ বছর আগে তা ছিল ২.২ শতাংশ। সংস্থাটির মতে, অস্ট্রেলিয়ায় মুসলিম জনসংখ্যা বৃদ্ধির হার ১৫ শতাংশ।

মন্তব্য



সাতদিনের সেরা