kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

অবৈধ লাইনের গ্যাস ব্যবহার কী ধরনের গুনাহ? করণীয় কী?

কালের কণ্ঠ অনলাইন   

২৪ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



অবৈধ লাইনের গ্যাস ব্যবহার কী ধরনের গুনাহ? করণীয় কী?

প্রশ্ন : কয়েক বছর আগে সরকারি অনুমোদন ছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে স্থানীয় মাতবরদের মাধ্যমে গ্যাস সংযোগ দেওয়া হয়। তখন আমাদের পরিবারেও গ্যাস সংযোগ নিয়ে গ্যাস ব্যবহার করা হয়। এ জন্য সরকারকে কোনো বিল দেওয়া হয়নি। এভাবে গ্যাস ব্যবহার যদি বৈধ না হয় তাহলে গ্যাস ব্যবহার করার কারণে কি এর ন্যায্য বিল সরকারের কাছে পৌঁছে দিতে হবে? যদি পৌঁছে দিতে হয় তাহলে কিভাবে এবং কোথায় পৌঁছে দেব?

উল্লেখ্য, অনুমোদন ছাড়া যারা গ্যাস ব্যবহার করেছে সরকার তাদের ব্যাপারে জরিমানা বা এ জাতীয় কোনো ব্যবস্থা এখনো নেয়নি। তবে অনুমোদন ছাড়া যারা গ্যাস সংযোগ নিয়েছিল প্রশাসনিকভাবে তাদের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

—হানিফ আবদুল্লাহ, হেমায়েতপুর, ঢাকা

উত্তর : সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ অনুমোদন ব্যতীত আপনাদের জন্য গ্যাস সংযোগ নেওয়া এবং তা ব্যবহার করা অন্যায় হয়েছে। এতে অন্যের সম্পদ আত্মসাৎ করার গুনাহ হয়েছে। এখন আপনাদের কর্তব্য হলো, যে কদিন এভাবে গ্যাস ব্যবহার করেছেন এর ন্যায্য বিল গ্যাস অফিসে যোগাযোগ করে বা অন্য কোনো পদ্ধতিতে সরকারি খাতে পৌঁছে দিতে চেষ্টা করা। যদি তা সম্ভব না হয় তবে সমপরিমাণ টাকা গরিব-মিসকিনদের দিয়ে দেওয়া। এবং এই অবৈধ কাজের জন্য তওবা-ইস্তিগফার করা।

সূত্র : আদ্দুররুল মুখতার : ৪/২৮৩; আল-মাওসুআতুল ফিকহিয়্যা আল-কুওয়াইতিয়্যা ৮/২৬২

মন্তব্য



সাতদিনের সেরা