kalerkantho

আমেরিকায় বন্দি মা-বাবাদের জামিনের জন্য একদল মুসলিমের উদ্যোগ

আবরার আবদুল্লাহ    

২১ আগস্ট, ২০১৯ ০৯:২১ | পড়া যাবে ২ মিনিটে



আমেরিকায় বন্দি মা-বাবাদের জামিনের জন্য একদল মুসলিমের উদ্যোগ

বন্দি অভিবাসীদের জামিনের লক্ষ্যে কাজ করছে আমেরিকার একদল মুসলিম। বিশেষত যেসব মা-বাবা অর্থের জন্য জামিন লাভ করতে পারছে না, তারা যেন দ্রুততম সময়ে সন্তানের সাক্ষাৎ পায় সে চেষ্টা করছে তারা। অভিবাসীদের জামিনের জন্য বিশেষ তহবিলও গঠন করেছে আমেরিকার মুসলিমরা। আয়োজকরা বলছেন, ‘পরিবারগুলোকে একত্র করার মাধ্যমে বিপদে তাদের মনোবল বাঁচিয়ে রাখতে চাই। ইসলাম আমাদের মানুষের প্রতি সহমর্মিতা প্রদর্শনের নির্দেশ দেয়।’

‘সেলিব্রেট মার্সি’ ও ‘ন্যাশনাল বেইল ফাইন্ড নেটওয়ার্ক’ নামের দুটি ভিন্ন ভিন্ন প্রচারণার মাধ্যমে বন্দি অভিবাসীদের জন্য এই তহবিল গঠন করা হচ্ছে। প্রচারণার নেতৃত্ব দিচ্ছেন ইমাম জিয়াদ শাকির ও ইমাম ওমর সোলায়মান। মাত্র এক সপ্তাহের প্রচারণায় এ পর্যন্ত জমা হয়েছে এক লাখ ১৭ হাজার মার্কিন ডলার। প্রতি পরিবারের জন্য বরাদ্দ ১০ হাজার মার্কিন ডলার। মুসলিমরা উদ্যোগ নিলেও সব ধর্মের মানুষই তাতে সাড়া দিচ্ছে।

ইমাম ওমর সোলায়মান এক ফেসবুক পোস্টে বলেন, ‘মাত্র এক সপ্তাহে তহবিলে এক লাখ ডলার জমা পড়েছে। এই টাকা বন্দি অভিবাসী মা-বাবার জন্য ব্যয় করা হবে। যেন তারা পরিবারের সঙ্গে একত্র হতে পারে। যারা আমাদের আহ্বানে সাড়া দিয়েছে তাদের সবাইকে আমার অভিনন্দন। আমি অন্যদেরও এই সাড়া দেওয়ার আহ্বান জানাচ্ছি।’

ইমাম জিয়াদ শাকির বলেন, ‘মুসলিমদের এই উদ্যোগের সঙ্গে থাকতে পেরে আমি আনন্দিত। এক সপ্তাহে এক লাখ ডলার সংগ্রহ হয়েছে। এ পর্যন্ত পাঁচটি পরিবার মা-বাবাকে ফিরে পেয়েছে। আমি মসজিদ ও মুসলিমসমাজের অন্য প্রতিষ্ঠানগুলোকে এই কাজে অংশগ্রহণের আহ্বান জানাচ্ছি।

আমেরিকায় বর্তমানে ইমিগ্রেশন কেসে ৫০ হাজার লোক বন্দি রয়েছে। সীমান্তবর্তী প্রটেকশন সেন্টারে আটক আছে ২০ হাজার লোক। এ ছাড়া ১১ হাজার শিশু ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসের হেফাজতে রয়েছে।

সূত্র : এ নিউজ ও হাফ পোস্ট

মন্তব্য



সাতদিনের সেরা