kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১                       

রমজান চায় পরিশুদ্ধ সমাজ

মাওলানা হানিফ আশরাফি

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মে, ২০১৯ ০৮:১৯ | পড়া যাবে ২ মিনিটে



রমজান চায় পরিশুদ্ধ সমাজ

মানুষকে পানাহারমুক্ত রাখার মাধ্যমে আল্লাহর কোনো লাভ নেই। তাহলে রোজার বিধান দেওয়ার উদ্দেশ্য কী? আসলে রোজার মাধ্যমে মহান আল্লাহ মানুষকে পরিশুদ্ধ জীবনে ফিরে যাওয়ার তাগিদ দিয়েছেন। ব্যক্তির পরিশুদ্ধি ধীরে ধীরে সমাজের শুদ্ধি অর্জনে ভূমিকা রাখে। এই পরিশুদ্ধ মানুষ ও পরিশুদ্ধ সমাজ গঠন প্রক্রিয়াকে পবিত্র কোরআনে তাকওয়া নামে অভিহিত করা হয়েছে।

তাকওয়ার ক্ষেত্র সীমাহীন বিস্তৃত। এটি যেকোনো ধরনের পদস্খলন থেকে মানুষকে রক্ষা করে। সব মন্দ, অশ্লীল কথা, কাজ ও পরিবেশ থেকে ফিরিয়ে রাখে। প্রবৃত্তির অভিলাষ ও দুষ্ট চক্রের ফাঁদে পড়ে নিজের, পরিবার, সমাজ ও দেশের ক্ষতি করা থেকে রক্ষা করে। তাকওয়া জীবনকে এমন এক সুদৃঢ় ভিত্তির ওপর স্থাপন করে, যা সব ধরনের ভীতি, লোভ-লালসা, প্ররোচনা-প্রতারণা, প্রলোভন-পদস্খলন থেকে মানুষকে নিরাপদ রাখে। অন্ধকারাচ্ছন্ন গভীর সমুদ্রে কম্পাস বা দিকদর্শন যন্ত্র যেমন সমুদ্রাভিযাত্রীকে সঠিক দিকনির্দেশনা দিয়ে থাকে, সমস্যাসংকুুল জীবনপথে তাকওয়াও তেমনি মানুষকে নির্ভুল পথের সন্ধান দেয়। ভালো কাজ গ্রহণ করার তীব্র আগ্রহ এবং মন্দ কাজ পরিহার করে চলার দৃঢ় মনোবলই হচ্ছে তাকওয়া।

পবিত্র কোরআনে যেকোনো গুরুত্বপূর্ণ বিধান নাজিলের পরই তাকওয়ার প্রতি গুরুত্বারোপ করা হয়। এর কারণ হলো শত আইন-কানুন, কলাকৌশল, পুলিশ পাহারা, চৌকিদার দিয়েও অপরাধ নির্মূল করা সম্ভব নয়, যতক্ষণ না অপরাধী মানসিকভাবে সে অপরাধ বর্জনে অঙ্গীকারবদ্ধ ও দৃঢ়প্রতিজ্ঞ না হয়। বর্তমান সমাজের দিকে তাকালে এর সত্যতার সপক্ষে অসংখ্য প্রমাণ পাওয়া যায়। তাই ইসলাম অপরাধ দমনের সদিচ্ছা নিয়ে মানুষকে প্রথমে কোনো অপরাধ পরিত্যাগ করতে বলেছে। তারপর অপরাধের পার্থিব-অপার্থিব শাস্তি ঘোষণা করেছে। এরই সঙ্গে মানুষকে আল্লাহর ভয় ও তাকওয়া অর্জন করতে বলেছে। এটাই মূলত অপরাধ ও পাপাচার ত্যাগ করার মূলমন্ত্র। কেননা অদৃশ্যের ভয় যখন ব্যক্তির মধ্যে কাজ করে, পরকালের চিন্তা যখন তাকে তাড়িত করে, তখন সে সদরে-অন্দরে, প্রকাশ্যে-অপ্রকাশ্যে সর্বত্রই পাপাচার বর্জনে সক্ষম হয়। শুধু পরকালের শাস্তির ভয় এবং আল্লাহর সন্তুষ্টি অর্জনের বাসনাই মানুষকে পাপাচার থেকে নিবৃত্ত রাখতে পারে। জাগতিক আইন-আদালত দিয়ে তা পুরোপুরি নির্মূল করা সম্ভব নয়।

লেখক : মুহাদ্দিস ও প্রবীণ আলেম

মন্তব্য



সাতদিনের সেরা