kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

রমজানের প্রতিটি মুহূর্তই মূল্যবান

ড. আহসান সাইয়েদ

কালের কণ্ঠ অনলাইন   

১০ মে, ২০১৯ ০৮:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



রমজানের প্রতিটি মুহূর্তই মূল্যবান

ইসলামের অন্যতম স্তম্ভ রমজানের রোজা। আল্লাহ তাআলা রোজাকে অনন্য বৈশিষ্ট্য দান করেছেন। রমজান খুবই তাৎর্যপূর্ণ ও মর্যাদাবান। ইসলামের স্তম্ভ হিসেবে বর্ণিত অন্য চার ইবাদত দৃশ্যমান। কিন্তু রোজা দৃশ্যমান নয়। কে রোজা রেখেছে আর কে রাখেনি, তা মুখ দেখে বোঝার উপায় নেই। একজন মানুষ রোজা না রেখেও রোজা রাখার দাবি করতে পারেন। রোজার বিষয়টি বান্দা ও আল্লাহর মধ্যে একান্ত গোপন বিষয়। এ জন্যই আল্লাহ তাআলা বলেছেন, ‘রোজা আমার জন্য এবং আমিই তার প্রতিদান দিই।’ তিনি কোনো ধরনের নির্ধারণ ছাড়াই বলেছেন, আমি তার প্রতিদান দিই। বান্দার নিষ্ঠা, সততা ও আল্লাহপ্রেম যত জোরালো হবে, তার প্রতিদানের পরিমাণ তত বেশি হবে। রোজা ছাড়া অন্য আমল দৃশ্যমান এবং সে আমলগুলোকে আল্লাহ এভাবে ‘নিজের জন্য’ বলে দাবি করেননি। সেগুলোর জন্য অবারিত প্রতিদানের ঘোষণাও দেননি।

রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি বিশ্বাস নিয়ে এবং পরকালের সওয়াবের আশায় রোজা রাখবে আল্লাহ তার অতীতের গোনাহ মাফ করে দেবেন।’ সুতরাং রোজা পাপ থেকে মুক্তির একটি মাধ্যমও বটে।

রমজানুল কারিম আমাদের আল্লাহর নৈকট্য লাভের সুযোগ এনে দিয়েছে, আমরা যেন তা অবহেলায় নষ্ট না করি। রমজানের প্রতিটি মুহূর্তই মূল্যবান। তাকে যথাযথভাবে কাজে লাগাতে হবে।

লেখক : উপাচার্য, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ

মন্তব্য