kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

মৃত্যুকেও একদিন জবাই দেওয়া হবে!

কালের কণ্ঠ অনলাইন   

৯ ডিসেম্বর, ২০১৭ ১১:২৫ | পড়া যাবে ৩ মিনিটে



মৃত্যুকেও একদিন জবাই দেওয়া হবে!

পৃথিবীর সব বিষয়ে মত-পার্থক্য থাকলেও একটি বিষয়ে সবাই একমত আর তা হচ্ছে মৃত্যু। প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। ইচ্ছায় হোক বা অনিচ্ছায় হোক সবাইকে এই যাত্রায় অংশ গ্রহণ করতে হবে। তবে এই যাত্রা কারো জন্যে হয় শুভ যাত্রা আবার কারো জন্যে হয় অশুভ। মহান আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা ইরশাদ করেন, 'প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।' (সূরা ইমরান: ১৮৫)।


আরো পড়ুন :


এমনকি মৃত্যুও মৃত্যুর হাত থেকে রেহাই পাবে না। মৃত্যুকেই একদিন জবাই দেওয়া হবে। মূলত প্রত্যেক জীবের একবারই মৃত্যু হবে। এর পরে আর মৃত্যু হবে না কারণ একবার মৃত্যুর পর এই মৃত্যুকে আর অবশিষ্ট রাখা হবে না। মৃত্যুকে জবাই দেওয়া হবে। এ বিষয়ে হাদিসে এসেছে, আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কিয়ামতের দিন মৃত্যুকে উপস্থিত করা হবে একটি সাদা মেষের আকারে।

আবু কুরায়ব অধিক বর্ণনা করেন, অতঃপর তাকে জান্নাত ও জাহান্নামের মধ্যস্থলে দাঁড় করানো হবে। এরপর উভয়ই অবশিষ্ট হাদিস একই রকম বর্ণনা করেছেন। তখন কেউ বলবে, হে জান্নাতিগণ! তোমরা কি একে চিন? তখন তারা মাথা তুলে দেখবে এবং বলবে, হ্যাঁ, এ তো মৃত্যু। বর্ণনাকারী বলেন, অতঃপর বলা হবে, হে জাহান্নামিগণ! তোমরা কি একে চিন? তখন তারা মাথা তুলে দেখবে এবং বলবে, হ্যাঁ, এতো মৃত্যু। অতঃপর আদেশ দেওয়া হবে এবং উহাকে জবাই করা হবে।


আরো পড়ুন :


বর্ণনাকারী বলেন, এরপর বলা হবে, হে জান্নাতিগণ! মৃত্যু নেই, তোমরা অনন্তকাল এখানে থাকবে। হে জাহান্নামিরা! মৃত্যু নেই, তোমরা অনন্তকাল (এখানেই থাকবে)। অতঃপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পাঠ করলেন, তুমি তাদেরকে সতর্ক করে দাও- পরিতাপের দিবস সমন্ধে, যখন সকল বিষয়ে সিদ্ধান্ত হয়ে যাবে। এখন তারা গাফিল এবং তারা বিশ্বাস করে না। এ সময় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার হাত দ্বারা দুনিয়ার প্রতি ইংগিত করলেন। (মুসলিম হাদিস নম্বর ৬৯১৮)

এই মৃত্যু এমন একটা জিনিস যা থেকে কেউ পালিয়ে বাঁচতে পারেনি এমনকি পারবেও না। যুগে যুগে অনেক মানুষ এসেছে। অনেক প্রভাবশালী শাসক অহংকার করে ধ্বংস হয়ে গেছে। তবুও কেউ মৃত্যু নিয়ে পালিয়ে বাঁচতে পারেনি। তাই আসুন আমরা মৃত্যুকে স্মরণ করে আমাদের দুনিয়ার জিন্দেগিকে ভালোভাবে কাজে লাগিয়ে দুনিয়ায় শান্তি ও পরকালের মুক্তি লাভের জন্য সদা আল্লাহর হুকুম আহকামগুলো মেনে চলি। আল্লাহ আমাদের তার দীনের পথে চলার তাওফিক দান করুন। আমিন।

 

মন্তব্য



সাতদিনের সেরা