kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

'অতি আত্মবিশ্বাসের কারণে হেরেছে ভারত'

কালের কণ্ঠ অনলাইন   

১২ জুলাই, ২০১৯ ১৫:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



'অতি আত্মবিশ্বাসের কারণে হেরেছে ভারত'

'এশিয়ার ব্র্যাডম্যান' খ্যাত জহির আব্বাস। ছবি : ইন্টারনেট

বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারতের বিদায়ের পর তাদের পরাজয়ের কারণ নিয়ে কাঁটাছেড়া চলছে। পাকিস্তানের সাবেকব্যাটসম্যান জাহির আব্বাস মনে করেন, এর জন্যে দায়ী ভারতের মিডল অর্ডারের চাপ নেওয়ার অক্ষমতা। গ্রুপ লিগের ম্যাচে ওপেনিংয়ে রান পেয়েছেন রোহিত শর্মা, কখনও শিখর ধাওয়ান আবার কোনো ম্যাচে লোকেশ রাহুল। আবার কোনো ম্যাচে বিরাট কোহালি সামলে দিয়েছেন রান করে।

কিন্তু নকআউট পর্বে ৫ রানের মধ্যে প্রথম তিন ফর্মে থাকা ব্যাটসম্যান ফিরে যাওয়ায় প্রথম বার বড় পরিক্ষার সামনে পরে ভারতীয় মিডল অর্ডার। কিন্তু সেই চাপ নিতে পারেনি তারা। জাহির আব্বাস বলেন ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতেও পাকিস্তানের বিপক্ষে ফাইনালে একইভাবে ব্যর্থ হয়েছিল বিরাট কোহলির ভারত।

পাকিস্তানের হয়ে ৪টি ডাবল সেঞ্চুরির মালিক আব্বাস মনে করেন, অতিরিক্ত আত্মবিশ্বাস কাল হয়ে দাঁড়ায় ভারতের জন্য। ২৪০ রানের এই টার্গেট খুব কঠিন ছিল না। কিন্তু সেটাকে অতিরিক্ত সহজ ভাবে নেওয়ার মাশুল দিতে হয়েছে তাদের। ধোনির শেষ অবধি খেলা নিয়ে যাওয়া, জাদেজার ব্যাটিংয়ের প্রশংসা করলেও 'এশিয়ার ব্র্যাডম্যান' বলেন, বুদ্ধির খেলায় নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে পেরে উঠতে পারেননি কোহলিরা।

ধোনির অবসর নিয়ে অবশ্য কোনো মন্তব্য করতে চাননি জাহির। তিনি মনে করেন এটা একান্তই ধোনির নিজস্ব ব্যাপার। তবে এই বিশ্বকাপে তাঁর ব্যাটিং অর্ডার বার বার পাল্টানোয় বিরক্ত তিনি। তার মতে, এবারের বিশ্বকাপ শিরোপার বড় দাবিদার ইংল্যান্ড। ভারতকে হারিয়ে ফাইনালে উঠলেও নিউজিল্যান্ডের পক্ষে ফাইনালে ইংল্যান্ডকে হারানো কঠিন। তাই এবারের বিশ্বকাপ ফাইনালে তার বাজি স্বাগতিকদের পক্ষেই।

মন্তব্য



সাতদিনের সেরা